জেএসসি-জেডিসি পরীক্ষা আর হচ্ছে না: শিক্ষামন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আর হচ্ছে না।  এ স্তরের শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানের শ্রেণি মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।  তবে তারা শিক্ষা বোর্ড থেকে সনদ পাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
রবিবার (৫ জুন) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস কনফারেন্সে তিনি এসব তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, জুনিয়র স্কুল সার্টিফিটে জেএসসি ও জুনিয়র দাখিল সাটিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না।  নতুন শিক্ষাক্রমেও এ পরীক্ষা আর থাকবে না।  তবে শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়ন করে সনদ দেওয়া হবে।
ডা. দীপু মনি বলেন, ‘এখন আর এ পরীক্ষা নেওয়ার সময় ও প্রয়োজন নেই।  সে কারণে এবার ক্লাস মূল্যায়নের মাধ্যমে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেওয়া হবে’।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন শিক্ষাক্রমে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকছে না।  ২০২৩ সালে এ পরীক্ষা নেওয়ার প্রয়োজন দেখছি না।  তাই বলা যায়, আর অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা নেওয়া হবে না।  নতুন আর এ পরীক্ষা নেওয়ার কোনো চিন্তাভাবনা নেই’।
দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগের সুপারিশের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির, এনটিআরসিএ’র চেয়ারম্যান এনামুল কাদের খান প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ