ইউজিসির চিঠি পেয়ে চবি কর্তৃপক্ষ জানালো- মন্ত্রীদের শুভেচ্ছা বিজ্ঞাপনের ব্যয় বহন করবেন চবি উপাচার্য

মাসুম রানা, দৈনিক চট্টগ্রাম >>>
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীকে শুভেচ্ছা জানিয়ে গণমাধ্যমে দেওয়া বিজ্ঞাপনের খরচ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ব্যক্তিগতভাবে বহন করবেন।
শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার কেএম নুর আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশের জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযাগ্য কন্যা শেখ হাসিনা। পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন তিনি।
এতে আরও বলা হয়, শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদশ’ বিনির্মাণে উন্নয়ন-অগ্রযাত্রা অব্যাহত রাখতে নবগঠিত সরকারের মন্ত্রীসভায় চট্টগ্রামের কৃতি সন্তান ড. হাছান মাহমুদকে পররাষ্ট্রমন্ত্রী এবং ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে শিক্ষামন্ত্রী পদে নিযুক্ত করেছেন। বীর চট্টলার এ দুই কৃতি সন্তানকে অভিনন্দন জানিয়ে বিভিন্ন গণমাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের পক্ষ থেকে বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।
এ বিজ্ঞাপন সংক্রান্ত ব্যয় কোন খাত থেকে নির্বাহ করা হবে, তা জানতে চেয়ে রেজিস্ট্রার বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্য হলাে- এ সংক্রান্ত ব্যয়ের সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কোনো আর্থিক সংশ্লিষ্টতা নেই। বর্ণিত বিষয়ে কোনো অপপ্রচার চালিয়ে বিভ্রান্ত না করার জন্য সংশ্লিষ্টদের অনুরাধ করা হয়েছে।
এর আগে ইউজিসি উপাচার্যের দেওয়া বিজ্ঞাপনের এ ব্যয় কোন খাত থেকে করা হয়েছে, তা জানতে চেয়ে রেজিস্ট্রার বরাবর চিঠি দেয়। চিঠিতে ইউজিসি বলেছে, এ বিজ্ঞাপন কয়টি পত্রিকায় প্রকাশ করা হয়েছে এবং এ ব্যয় কোন খাত থেকে নির্বাহ করা হবে, তার তথ্য প্রদানের জন্য অনুরোধ করা হলো। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের বক্তব্য পাঁচ কার্যদিবসের মধ্যে পাঠানোর অনুরোধ করে ইউজিসি।

ডিসি/এসআইকে/এমআর