ক্যাবল অপারেটরদের আরো একমাস সময় দেয়া হলো

ফাইল ছবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ডিজিটাল ক্যাবল অপারেটিং সিস্টেম চালু করতে আরও এক মাস সময় পেল ক্যাবল অপারেটররা। ৩০শে নভেম্বরের মধ্যে তাদের ঢাকা ও চট্টগ্রাম শহর এলাকায় ডিজিটাল ক্যাবল সিস্টেম চালু করতে হবে। এছাড়া অন্যান্য মেট্রোপলিটন শহর এবং পুরাতন শহরগুলোতে ৩১ ডিসেম্বরের মধ্যে ক্যাবল অপারেটিং সিস্টেম ডিজিটালাইজ করতে হবে।
রবিবার (৩১ অক্টোবর) তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে ক্যাবল অপারেটরদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এর আগে ১ লা নভেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রামে ডিজিটাল ক্যাবল অপারেটিং সিস্টেম চালুর নির্দেশনা দিয়েছিল মন্ত্রণালয়। বৈঠক শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ৩০ শে নভেম্বরের মধ্যে ক্যাবল অপারেটররা ঢাকা ও চট্টগ্রামে এবং ৩১ ডিসেম্বরের মধ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ শহরে ডিজিটাল অপারেটিং সিস্টেম চালু করবেন। ইতিমধ্যে তারা ওইসকল এলাকায় ডিজিটাল সিস্টেম বসানোর কাজ শেষ করেছে। এখন গ্রাহকদের সেটআপ বক্স বসানো বাকি।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল। কিন্তু দুঃখজনক ক্যাবল অপারেটিং সিস্টেম এখনও ডিজিটাল হয়নি। ডিজিটাল না হওয়ার কারনে ১২৫/১৩০ কোটি টাকার মত ট্যাক্স হারাচ্ছে। ক্যাবল অপারেটররা বঞ্চিত হচ্ছে। টেলিভিশনগুলো বঞ্চিত হচ্ছে। তারা পে চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে পারছে না।
সেটআপ বক্সের মূল্য নির্ধারণ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, গ্রাহকরা সেটআপ বক্স ১২০০ থেকে ১৫০০ টাকার মধ্যে কিনতে পারবেন। এই টাকা ১২ কিংবা ৩০ কিস্তিতে নিবেন ক্যাবল অপারেটররা। তবে এটা ক্যাবল অপারেটর ও গ্রাহকদের বিষয়৷ গ্রাহকদের পছন্দমতমত সেটআপ বক্স নিতে পারবে।
ওটিটির জন্য খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ক্লিনফিড ছাড়া ওটিটি প্ল্যাটফর্মে চ্যানেল পরিচালনা আইনের বরখেলাপ। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিসি/এসআইকে/এমএসএ