দু’মাস ধরে বেতন নেই, দ্বিতীয় দফায় শ্রমিকদের বিক্ষোভ

মোহাম্মদ মহিউদ্দিন, কর্ণফুলী থানা প্রতিনিধি >>>
গত দুইমাস ধরে বেতন না দেওয়ায় চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর আজিমপাড়া গ্রামে অবস্থিত গোল্ডেন সান লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। গতকাল সোমবার (১১ মে) সকালে কারখানার সামনেই প্রায় কয়েক’শ শ্রমিক তাদের গত দুই মাসের বকেয়া বেতন ও বোনাসের দাবিতে আন্দোলন করেন।
শ্রমিকরা দৈনিক চট্টগ্রামকে জানান, গত দুইমাস ধরে আমাদের বেতন দেওয়া হয়নি।  কিন্তু ঈদের আগে একমাসের বেতন দেওয়ার কথা থাকলেও বোনাস না দেওয়ার কথা জানায় কারখানা কর্তৃপক্ষ।  তাই বকেয়া বেতন পরিশোধ এবং বোনাসের দাবিতে আন্দোলনে নেমেছেন বলে জানান কারখানার শ্রমিকরা।  তারা আরও জানান, মে মাসের ১০ তারিখ বকেয়া বেতন দেওয়ার কথা জানিয়ে এর আগেও আন্দোলন স্থগিত করেছেন কর্তৃপক্ষ।  কিন্তু ১০ তারিখ চলে গেলেও তারা শ্রমিকদের বকেয়া বেতন এখনো পরিশোধ করেনি।
কারখানার ব্যবস্থাপক ওমর হায়দার বলেন, বেতন ভাতা নিয়ে শ্রমিকরা যে আন্দোলন করছিল তা নিয়ে সমঝোতা হয়েছে।  গত মার্চ মাসের বেতন আগামি ১৭ মে রকেটের মাধ্যমে এবং এপ্রিল মাসের বেতন ২০ মে একইভাবে পরিশোধ করা হবে।  এছাড়া বোনাসের বিষয়টি নিয়ে ঊর্ধ্বতনদের সঙ্গে কথা চলছে। তারা এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন।
উল্লেখ্য, এর আগে গত ২ মে উক্ত কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করেছিল। পরে পুলিশের আশ্বাসে শ্রমিকরা আন্দোলন তুলে নেন।

ডিসি/এসআইকে/এমএম