২৫ দিন পর বান্দরবানে গণপরিবহণ চলাচল শুরু

বান্দরবান প্রতিনিধি >>>
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দীর্ঘ ২৫ দিন বন্ধ থাকার পর বান্দরবানে সোমবার (২০ জুলাই) সকাল থেকে সকল ধরণের গণপরিবহণ চলাচল শুরু হয়েছে।  প্রথম দিনে বান্দরবান থেকে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙামাটিতে যাত্রী নিয়ে ছেড়েছে বাসসহ অন্যান্য গণপরিবহণ।  সামাজিক দুরত্ব নিশ্চিত করে বাস চলাচল শুরু করার কথা থাকলেও অনেক যাত্রী সামাজিক দুরত্ব না মেনে ও মুখে মাস্ক ব্যবহার না করে অনিরাপদভাবেই এসব গণপরিবহণে চড়ছেন।  বাসে জীবাণুনাশক স্প্রে ও নির্দিষ্ট দুরত্বে অবস্থান করার কথা থাকলেও সেগুলো মানা হচ্ছে না।
বান্দরবান থেকে চট্টগ্রামমুখী যাত্রী ইমরুল মিজান বলেন, বান্দরবান জেলা প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচল করার অনুমতি প্রদান করেছে।  তবে অনেকেই নিয়ম না মেনে বাসে ওঠা-নামা করছে।  তিনি আরো বলেন, করোনার এই সময়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে, কিন্তু অনেকেই সচেতন নয় এখনো।
আরেক যাত্রী নাসিমা সুলতানা জানান, বান্দরবান থেকে চট্টগ্রামে যেতে বাসস্টেশনে আসলাম অনেকক্ষণ।  কিন্তু প্রথমদিনে গণপরিবহণ অনেকটাই কম দেখা যাচ্ছে।  করোনা সংক্রমণ মোকাবেলায় কম যাত্রী পরিবহনের শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে বাস মালিকরা যাত্রীদের সুরক্ষায় প্রতিটি বাসে জীবাণুনাশক স্প্রে প্রদানের পাশাপাশি প্রত্যেক যাত্রীকে মাস্ক পরিধানের জন্য নির্দেশনা দিচ্ছে।
বান্দরবান পূর্বাণী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু জানান, বান্দরবান জেলা প্রশাসনের সাথে আমাদের আলোচনা হয়েছে।  প্রশাসনের পক্ষ থেকে গণপরিবহণ চলাচলের অনুমতি দেয়া হয়েছে এবং আমরা নিয়ম মেনে বাস চলাচল শুরু করেছি।
বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন বলেন, বান্দরবানে দীর্ঘ ২৫ দিন বন্ধ থাকার পর গণপরিবহণ চলাচল শুরু হয়েছে।  অনেকদিন যাত্রীরা বান্দরবানে আসতে পারেনি ও যেতে পারেনি।  তিনি আরো জানান, জনগণের সুবিধার কথা বিবেচনা করে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়েছে।  দূরপাল্লার বিভিন্ন বাস প্রতিনিধি এবং পূরবী-পূর্বাণী বাস মালিক সমিতির প্রতিনিধিরা স্বাস্থ্যবিধি মেনে বাস চালুর অনুমতি চেয়েছিল।  তাদের আবেদনের প্রেক্ষিতে সোমবার সকাল থেকে বাস চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।  তবে কোনো পরিবহনে স্বাস্থ্যবিধি না মেনে অতিরিক্ত যাত্রী উঠানো হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
প্রসঙ্গত, গত ১০ জুন থেকে বান্দরবান ও লামা পৌরসভাকে রেডজোন ঘোঘণা করে লকডাউন ঘোষণা করা হয়।  ফলে সকল গণপরিবহণ বন্ধ করে দেওয়া হয়।  পরে জেলা প্রশাসন ১৯ জুলাই আবার নতুন গণবিজ্ঞপ্তি জারি করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচল করার অনুমতি প্রদান করে।

ডিসি/এসআইকে/এসআরপি