মানিকছড়িতে ছড়া কচুর বাম্পার ফলন

মো. জাকির হোসেন, মানিকছড়ি প্রতিনিধি >>>
পার্বত্যজেলা খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় এবার ছড়া কচুর বাম্পার ফলন হয়েছে।  উপজেলার গচ্ছাবিল এলাকায় প্র‍তিবছর শত শত হেক্টর জমিতে কচু চাষ করা হয়।  এবারো তার ব্যতিক্রম ঘটেনি।  ছোট-বড়, উঁচু-নিচু পাহাড়ের ঢালুতে এসব ফসল চাষ করা যায় বলে বিস্তৃত পাহাড় বেছে নেন চাষিরা।  একেকজন চাষি এক একর থেকে শুরু করে শত শত একর জমিতে কচু চাষ করে থাকেন।  পাহাড়ের আবহাওয়া ও জলবায়ু কচু চাষের উপযোগী হওয়ায় দিনদিন কৃষকদের আগ্রহের শীর্ষে চলে যাচ্ছেন কচু চাষ।
বছরে একবার ফলন পাওয়া গেলেও প্রতি কেজি কচু আকারভেদে বিক্রি করা হয় ৪০-৫০ টাকা দরে।  জমি থেকে এসব কচু তুলে এনে পানিতে ধুয়ে পরিষ্কার করে বস্তায় ভরে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয় বিক্রির জন্য।  ছড়া কচু তরকারি হিসেবে রান্না করে খাওয়া যায় বলে দেশের বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে এর চাহিদা অনেক।  এতে করে অনেক টাকা আয় করে কৃষকেরা।
কচু চাষি মো. দুলাল মিয়া দৈনিক চট্টগ্রামকে জানান, এবার কচুর ভালো ফলন হয়েছে।  আশা করছি কচু বিক্রি করে অনেক টাকা আয় করতে পারব।
আরেক চাষি আব্দুল হাকিম দৈনিক চট্টগ্রামকে জানান, কচু আমাদের এলাকার প্রধান ফসল, যা থেকে আমরা অনেক টাকা আয় করতে পারি।  আমাদের দেখাদেখি এখন অন্য এলাকার মানুষও কচু চাষ করা শুরু করেছেন।

ডিসি/এসআইকে/এমএসএ