কাপ্তাইয়ের পাহাড়ে ধান্যা মরিচের বাম্পার ফলন

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
পার্বত্যজেলা রাঙামাটির কাপ্তাই উপজেলার অধিকাংশ পাহাড়ি এলাকায় এবার ধান্যা মরিচের বাম্পার ফলন হয়েছে।  অন্য যে কোনো সময়ের তুলনায় বেশি দামে হাট-বাজারগুলোতে ধান্যা মরিচ ভালো দামে বিক্রি করতে পারায় খুশী কৃষকও।
জানা গেছে, কাপ্তাই উপজেলার দূর্গম পার্বত্য পাহাড়বেষ্টিত ওয়াগ্গা, হরিণছড়া, রাইখালী, জীবতলী, ভালুইক্কাসহ বিভিন্ন উঁচু উঁচু পাহাড়ে এ মরিচের চাষ করা হয়েছিল।  পাহাড়ের উপজাতীয় সম্প্রদায়ের অধিবাসীরা এসব মরিচ চাষ করেন।  তাদের উৎপাদিত মরিচ দেশের বিভিন্ন অঞ্চলে যায়।  ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ বিভিন্ন জায়গায় সরবরাহ করে থাকে।
কৃষক মনমোহন তনচংগ্যা, আংসিউ মারমা ও সুজন চাকমা দৈনিক চট্টগ্রামকে জানান, বর্ষা মৌসুমে তারা চাড়া রোপণ করেন।  শীতকাল আসার সাথে সাথে মরিচ উত্তোলন করে বিক্রি শুরু করেন।
বুধবার (২৮ অক্টোবর) ধান্যা মরিচের এই ফলন উদাহরণ দেখা যায় কাপ্তাই উপজেলার বড়ইছড়ি বাজারের হাটের দিন।  এ বাজারে শহর থেকে মরিচ কিনতে আসা ব্যবসায়ীদের ভিড় দেখা গেছে।
উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, প্রতি সপ্তাহে এ ধান্যা মরিচ বাজারে উঠে। প্রায় সময় কৃষকরা পরামর্শ নেওয়ার জন্য কৃষি অফিসে আসেন।  মাঠ পর্যায়ে চাষীদের সাথে মতবিনিময় করার মাধ্যমে পরামর্শ দেওয়া হয়ে থাকে।  এবার ধান্যা মরিচের বাম্পার ফলন হওয়ায় কৃষকের সাথে
উপজেলা কৃষি অফিসও খুশী।  কৃষকের পাশে সব সময় থাকার প্রত্যয়ও ব্যক্ত করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ডিসি/এসআইকে/এমএ