সুইডেনকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সুইডিশ উদ্যোক্তাদের বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে।  আমরা সেখানে অনুকূল পরিবেশ ও সুযোগ সৃষ্টি করেছি।  কাজেই সুইডেন এখানে বিনিয়োগ করতে পারে।  এখানে ব্যবসার সুযোগ রয়েছে।
প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তি জানায়, বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) গণভবনে সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেকজান্দ্রা বার্গ ভন লিনডে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
বাংলাদেশ ও সুইডেনের কূটনেতিক সম্পর্ককে ‘ঐতিহাসিক’ আখ্যায়িত করেন প্রধানমন্ত্রী।  সুইডেন ১৯৭১ সাল থেকেই বাংলাদেশকে ঋণ সুবিধা দিয়ে আসছে বলে জানান শেখ হাসিনা।  সামাজিক নিরাপত্তাবলয়ের কর্মসূচি, দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলারসহ বিগত ১২ বছরে দেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও উন্নয়নের উল্লেখযোগ্য অংশ তুলে ধরেন প্রধানমন্ত্রী।
কোভিড-১৯ সংকটের কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি কমেছে এবং সরকার পরিস্থিতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে বলে জানান সরকার প্রধান।  বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারির কারণে বিভিন্ন দেশ থেকে আদেশ বাতিলের কারণে বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের উৎপাদন কমার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।  কোভিড-১৯ মহামারি উদ্ভূত দুঃসময়েও কোনো ক্রয়াদেশ বাতিল না করার জন্য সুইডেনকে ধন্যবাদ জানান তিনি।
এ বিষয়ে সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফান লোফভেনের সঙ্গে টেলিফোন আলাপ এবং সুইডিশ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানোর কথা উল্লেখ করেন শেখ হাসিনা।  বাংলাদেশের জনগণের জন্য কোভিড-১৯ এর ভ্যাকসিন সংগ্রহে কার্যকর পদক্ষেপ গ্রহণের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
সুইডিশ রাষ্ট্রদূত আলেকজাদ্রা বার্গ ভন লিনডে বলেন, সুইডেন অনেকগুলো সবুজ ও পরিবেশবান্ধব প্রযুক্তির উন্নয়ন করেছে।  বাংলাদেশকে সেসব প্রযুক্তি ব্যবহারের অনুরোধ করেন তিনি।  রাষ্ট্রদূত বলেন, সুইডেন লিঙ্গ সহিংসতা ও মানবাধিকার সম্পর্কিত বিষয়ে বাংলাদেশের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করতে চায়।  নারীর ক্ষমতায়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত বিষয়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন রাষ্ট্রদূত।
প্রধানমন্ত্রী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে সব রকম সহযোগিতার আশ্বাস দেন।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী।

ডিসি/এসআইকে/এমএসএ