এখন থেকে এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সব শাখায় ‘ইসলামি ব্যাংকিং সেবা’

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এখন থেকে এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সব শাখায় ইসলামি ব্যাংকিং সেবা পাবেন গ্রাহকরা।  এনআরবিসি ব্যাংকের ‘আল আমিন’ ব্যাংকিং উইন্ডোর মাধ্যমে পরিচালিত এই সেবা দেশব্যাপী ব্যাংকটির সব শাখা থেকেই পাওয়া যাবে।
উল্লেখ্য, সারাদেশে এনআরবিসি ব্যাংকের ৮৩টি শাখা, ৪০০টি উপশাখা,৫৮৯টি এজেন্ট পয়েন্ট রয়েছে।  ২০১৩ সালে এনআরবিসি ব্যাংক যাত্রা শুরু করে।  ২০২০ সালের জানুয়ারি থেকে ৮টি শাখায় ‘আল আমিন’ নামে ইসলামিক ব্যাংকিং উইন্ডোর যাত্রা শুরু করে।
জানা গেছে, আটটি শর্তে ব্যাংকের প্রধান কার্যালয়ের ইসলামি ব্যাংকিং ডিভিশনের অধীনে সব শাখায় অনলাইনে ইসলামি ব্যাংকিং সেবা দেওয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
সোমবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক থেকে এনআরবি ব্যাংকের সব শাখা থেকে এই সেবা দেওয়ার জন্য একটি নির্দেশনা জারি করা হয়।
বাংলাদেশ ব্যাংক বলছে, ইসলামি ব্যাংকিং সংক্রান্ত প্রশিক্ষণ প্রাপ্ত কর্মকর্তাদেরকে ইসলামি ব্যাংকিং সেবা প্রদানে নিযুক্ত করতে হবে এবং সব শাখায় ইসলামি ব্যাংকিং উইন্ডো খুলে তা থেকে অনলাইনে সেবা দিতে হবে।  ব্যাংকের ইসলামি ব্যাংকিং ডিভিশনের অধীনে পরিচালিত ইসলামি ব্যাংকিংয়ের সব হিসাব ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য একটি ইসলামি ব্যাংকিং ইউনিট স্থাপন করতে হবে ।  এই বিভাগের অনুকূলে রাউটিং নম্বর সংগ্রহ করে পরবর্তী কার্যক্রম সম্পাদন করতে হবে
বাংলাদেশ ব্যাংক আরও বলছে, ইসলামি ব্যাংকিং ডিভিশনের ঠিকানা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ব্যতিরেকে পরিবর্তন করা যাবে না।
এতে আরও বলা হয়েছে, ইসলামি ব্যাংকিং হেলপ ডেস্ক স্থাপন করতে হবে।
এ বিষয়ে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, ‘সব শ্রেণি ও পেশার মানুষের অংশীদারিত্ব বাড়াতেই দেশব্যাপী সব শাখায় ইসলামি ব্যাংকিং সেবা চালু করা হচ্ছে’।   তিনি বলেন,‘ইসলামি ব্যাংকিং সেবার মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছে আসার সুযোগ তৈরি হয়েছে’।

ডিসি/এসআইকে/এমএস