বঙ্গবন্ধু শিল্পনগরে ৪৬৭ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে ৪৬৭ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।  এ অর্থ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন প্রকল্পে খরচ করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাইভেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রিনিউরশিপ প্রকল্পের (প্রাইড) আওতায় বাংলাদেশকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।  এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন প্রকল্পে খরচ হবে ৪৬৭ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার বা ৯৩ দশমিক ৪০ শতাংশ অর্থ।
শনিবার (১৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেজা।  এতে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর দেশের শিল্প খাতের জন্য মডেল হিসেবে কাজ করবে।  এ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এ উপলক্ষে বিশ্বব্যাংক ও বেজার মধ্যে ১৩ এপ্রিল প্রকল্প চুক্তি সই হয়।  এতে বেজার পক্ষে সই করেন এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং বিশ্ব ব্যাংকের পক্ষে সই করেন আন্তর্জাতিক সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন।
এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৪৭ কোটি টাকা।  প্রকল্পে বিশ্ব ব্যাংকের ঋণ ৩ হাজার ৯৬৭ কোটি ৪৬ লাখ টাকা।  প্রকল্পে সরকারি অর্থায়ন ৩৭৯ কোটি ৭৪ লাখ টাকা।
বেজা বলছে, ৩০ হাজার একরেরও বেশি আয়তনের এ শিল্পনগরে কর্মসংস্থান হবে অন্তত ১৫ লাখ মানুষের।  দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক ও শিল্পজোন হিসেবে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রবেশদ্বারে দেশি-বিদেশি বিনিয়োগ, শিল্পায়ন ও অর্থনীতির এক মহাজংশন হিসেবে প্রস্তুত হচ্ছে নগরটি।
এ শিল্পনগরের আওতাধীন অর্থনৈতিক অঞ্চলগুলোয় বিনিয়োগ আকৃষ্ট করে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে বলেও উল্লেখ করেছে বেজা।  এসব উদ্দেশ্য বাস্তবায়নে প্রকল্পের আওতায় জোন-২এ ও জোন-২বি অর্থনৈতিক অঞ্চলের অভ্যন্তরের সড়ক এবং সংযোগ সড়ক মিলিয়ে মোট ৩০ কিলোমিটার রাস্তা নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে।
দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি ইনভেস্টর ক্লাব এবং একটি ওএসএস কেন্দ্র নির্মাণ করা হবে।  এছাড়া কর্মীদের দক্ষতা উন্নয়ন কেন্দ্র, নিরবচ্ছিন্ন বৈদ্যুতিক সরবরাহের জন্য ৪টি বৈদ্যুতিক উপকেন্দ্র এবং ২০ কিলোমিটার সরবরাহ লাইন, উচ্চ ক্ষমতা সম্পন্ন ইন্টারনেট সংযোগসহ টেলিকমিউনিকেশন ব্যবস্থা প্রতিষ্ঠাকরণে ২৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন, শিল্প কারখানায় গ্যাস সরবরাহের জন্য দুটি ডিআরএসসহ ২৮ কিলোমিটার গ্যাস পাইপলাইন, পানি সরবরাহের জন্য ৪০ কিলোমিটার দীর্ঘ পানির পাইপলাইন এবং ওয়াস্ট ডিসপোজালের জন্য স্যানিটারি পাইপলাইন, অর্থনৈতিক অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত ইছাখালী খালের ধারণ ক্ষমতা বৃদ্ধি, শিল্পনগরের সুরক্ষার জন্য প্রায় ৪০ কিলোমিটার দৈর্ঘ্যের সীমানা প্রাচীর স্থাপনের কাজ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে।
পাশাপাশি শিল্প কারখানার বর্জ্য পরিশোধনে ৪৮ এমএলডি ক্যাপাসিটি সম্পন্ন সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং কঠিন বর্জ্য পরিশোধনে সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপন ছাড়াও বায়োগ্যাস প্ল্যান্ট, ওয়াস্ট সর্টিং অ্যান্ড মেটেরিয়াল রিকোভারি ফ্যাসিলিটিস স্থাপনের পরিকল্পনাও এতে রয়েছে।
এ প্রকল্পের আওতায় শিল্প কল-কারখানায় নবায়নযোগ্য শক্তি ব্যবহারের জন্য রুফটফ এবং ফ্লটিং সোলার প্রতিষ্ঠা করা হবে।  এছাড়া শিল্প কারখানায় পানির চাহিদা মেটাতে ৩০ এমএলডি ধারণক্ষমতা সম্পন্ন ডেসালিনেশন প্ল্যান্ট স্থাপন এবং স্টিমের চাহিদা মেটাতে ১২ দশমিক ১৪ কিলোমিটার দীর্ঘ স্টিম নেটওয়ার্ক স্থাপন করা হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের পরিবেশ ও অন্যান্য প্যারামিটার স্ট্যান্ডার্ড পরীক্ষার জন্য এনভায়রনমেন্টাল ল্যাব অ্যান্ড মনিটরিং সিস্টেম স্থাপন কাজ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে।
এছাড়া অন্যান্য অবকাঠামোর মধ্যে রয়েছে চাইল্ড কেয়ার অ্যান্ড ইমার্জেন্সি হেলথ সেন্টার, ইমার্জেন্সি রেসপন্স সেন্টার স্থাপন, শেখ হাসিনা সরোবরের সৌন্দর্য বর্ধন ও সবুজায়ন এবং মসজিদ।

ডিসি/এসআইকে/এমএসএ