বৃহস্পতিবার থেকে চারদিন আর্থিক প্রতিষ্ঠান বন্ধ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনা সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বিধিনিষেধসহ সাতদিনের কঠোর লকডাউন দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।  এ অবস্থায় ব্যাংকের মতো আগামি রবিবার (৪ জুলাই) পর্যন্ত দেশের সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
আগামি সোমবার (৫ জুলাই থেকে সীমিত পর্যায়ে আবারো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সেবা কার্যক্রম চালু হবে।
আজ বুধবার (৩০ জুন) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।  এছাড়া বিধিনিষেধ চলাকালে প্রতি রবিবার আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়, ছুটির দিন ও রোববার ব্যতীত সপ্তাহের অন্যান্য দিন গ্রাহকের হিসাবের মেয়াদপূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি গ্রহণসহ জরুরি আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঢাকায় একটি শাখা ও ঢাকার বাইরে প্রতি জেলায় সর্বোচ্চ একটি শাখা খোলা রাখা যাবে।  এসময় প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।  অফিস খোলা রাখার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালন করতে হবে।  এজন্য সীমিতসংখ্যক লোকবলের মাধ্যমে সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হবে।  কর্মকর্তা বা কর্মচারীদের চলাচলের সময় পরিচয়পত্র বহন করতে হবে।
উল্লেখ্য, দেশে ৩৪টি আর্থিক প্রতিষ্ঠান রয়েছে।  এরমধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে আইডিএলসি, আইপিডিসি, লংকাবাংলা।

ডিসি/এসআইকে/এমএসএ