কাপ্তাই হ্রদে মাছ ধরার নিষেধাজ্ঞা বাড়লো তৃতীয় দফায়

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
পার্বত্যজেলা রাঙামাটির কাপ্তাই কৃত্রিম হ্রদে মাছ ধরার চলমান নিষেধাজ্ঞার মেয়াদ তৃতীয় দফা বাড়ানো হয়েছে।  আগামি ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে এই নিষেধাজ্ঞা। 
বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন, কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, রাঙামাটির ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।
জলবায়ু পরিবর্তনের কারণে বর্ষা মৌসুমের সময়কাল পরিবর্তন হওয়ায় কাপ্তাই হ্রদে মাছের প্রজনন মৌসুমে পানির পরিমাণ কম।  হ্রদে পানি কম থাকায় মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে হ্রদের বেশিরভাগ পোনা মাছ জেলেদের জালে ধরা পড়লে কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন কমে যাওয়ার আশংকা রয়েছে।  তাই প্রথম দফায় ৩১ জুলাই থেকে ১০ আগস্ট, দ্বিতীয় দফায় ২০ আগস্ট এবং সর্বশেষ ৩১ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়ানো হলো।
গত ১৯ আগস্ট (বৃহস্পতিবার) রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশে মৎস্য উন্নয়ন কর্পোরেশন, মৎস্য অধিদপ্তর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নৌপুলিশ, মৎস্য ব্যবসায়ীর প্রতিনিধিরা উপস্হিত ছিলেন।
কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, মহালছড়ি উপকেন্দ্র প্রধান নাসরুল্লাহ আহমেদ জানান, কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মাছ ধরার নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

ডিসি/এসআইকে/এমএ