পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এখন থেকে পেঁয়াজ আমদানিতে কোনও শুল্কারোপ করবে না জাতীয় রাজস্ব বোর্ড। এই পণ্যটির দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার কারণে সমুদয় শুল্ক প্রত্যাহার করা হয়েছে। অর্থাৎ আগামি ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ আমদানিতে কোনোও শুল্ক দিতে হবে না। এতদিন ৫ শতাংশ হারে আমদানি শুল্ক দিতে হতো। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
এর আগে বাংলাদেশ ট্যারিফ কমিশন পেঁয়াজ ও চিনির ওপর শুল্ক কমানোর সুপারিশ করেছিল। পরে পেঁয়াজ, চিনি ও ভোজ্যতেলে শুল্ক-কর কমানোর জন্য এনবিআরকে অনুরোধ করে বাণিজ্য মন্ত্রণালয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে গত সোমবার আন্তমন্ত্রণালয় বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়।
পেঁয়াজের আকাশচুম্বী দাম উঠলে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এনবিআর পেঁয়াজের ওপরে আমদানি শুল্ক প্রত্যাহার করেছিল। তখন শুল্ক প্রত্যাহারের মেয়াদ ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছিল। চলতি বছরের এপ্রিল মাস থেকে আবারও পেঁয়াজের আমদানি শুল্ক ৫ শতাংশ পুনর্বহাল করা হয়।
এ দিকে অপরিশোধিত চিনি আমদানিতে শুল্ক কমানো হয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) এনবিআরের আরেকটি প্রজ্ঞাপনে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়। বর্তমানে চিনির ওপরে নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩০ শতাংশ। এটি কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আমদানি পর্যায়ে কম হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে।

ডিসি/এসআইকে/এমএসএ