দূরপাল্লায় কিলোমিটারপ্রতি ৩৮ পয়সা, মহানগরে ৫৫ পয়সা ভাড়া বাড়ল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দূরপাল্লার বাসভাড়া কিলোমিটার প্রতি ৩৮ পয়সা বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা, রাজধানী ও চট্টগ্রাম মহানগরের ভিতরে ৫৫ পয়সা বাড়িয়ে দুই টাকা ১৫ পয়সা নির্ধারণ করে মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ হিসেবে নতুন বাস ভাড়া দূরপাল্লায় বাড়ছে ২৭ শতাংশ, মহানগরে বাড়ছে ২৬ শতাংশ।
বিআরটিএ’র সঙ্গে পরিবহন মালিক সংগঠনের চলা প্রায় সাত ঘণ্টাব্যাপী বৈঠক শেষে নতুন ভাড়া নির্ধারণের বিষয়টি জানানো হয়।
রবিবার (৭ নভেম্বর) বিকালে মহাখালীর বিআরটিএ ভবনে বৈঠক শেষে নতুন ভাড়া নির্ধারণের বিষয়টি জানান বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।
তিনি বলেন, দূরপাল্লার বাসের ক্ষেত্রে নতুন ভাড়া নির্ধারিত হয়েছে কিলোমিটার প্রতি এক টাকা ৮০ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জন্যে কিলোমিটার প্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে দুই টাকা ১৫ পয়সা। এর আগে, দূরপাল্লার বাসের কিলোমিটারপ্রতি ভাড়া ছিল এক টাকা ৪২ পয়সা, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ছিল এক টাকা ৬০ পয়সা। তবে এই বর্ধিত দাম সিএনজিচালিত বাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।
আজই বিআরটিএ থেকে দাম নির্ধারণের প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। অনুমোদন সাপেক্ষে আজকের মধ্যেই প্রজ্ঞাপন জারি হতে পারে। প্রজ্ঞাপনের প্রেক্ষিতে আগামিকাল থেকে পরিবহনের নতুন ভাড়া কার্যকর হবে। মহানগরীতে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা ও ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।
বিআরটিএ চেয়ারম্যান বলেন, সিএনজিচালিত বাস ভাড়া এ বৃদ্ধির আওতায় পড়বে না।