সেট টপ বক্স সহজলভ্য করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
গ্রাহকদেরকে কিস্তিতেও যাতে সেট টপ বক্স কেনার সুযোগ দেওয়া হয়, সেজন্য কেবল অপারেটরদের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।  সোমবার (২৯ নভেম্বর) সচিবালয়ে ক্যাবল অপারেটরদের সঙ্গে বৈঠকের পর তথ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
মন্ত্রী বলেন, সব ধরণের গ্রাহকেরা যাতে সহজে বিভিন্ন মানের সেট টপ বক্স পান, সে বিষয়ে আলোচনা হয়েছে।  প্রয়োজন ও সামর্থ্য অনুযায়ী যাতে সেট টপ বক্স কিনতে পারেন, সে বিষয়েও আলোচনা হয়েছে।  এককালীনের পাশাপাশি কিস্তিতেও যাতে সেট টপ বক্স কেনার সুযোগ থাকে, সেটি নিয়েও আলোচনা করেছি।  সরকারি কোনো সংস্থার মাধ্যমে দেশেও এটি উৎপাদন করা যায় কি না, সেটি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।
মন্ত্রী আরো বলেন, ঢাকা ও চট্টগ্রাম শহরে ক্যাবল অপারেটিং পদ্ধতি ডিজিটাল করার সময় বেঁধে দেওয়া হয়। অগ্রগতি কতটুকু সেটি পর্যালোচনা করেছি।
ক্যাবল অপারেটররা বলেছেন, সারা দেশে গ্রাহকদের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে। ফিড অপারেটররাও সেট টপ বক্স কেনার জন্য বিনিয়োগ করেছে। কেবল অপারেটিং পদ্ধতি ডিজিটালাইজড হলে গ্রাহক ভালোমত টেলিভিশন দেখতে পারবেন জানিয়ে মন্ত্রী বলেন, বছরে ১৫০০-১৮০০ কোটি টাকা সরকার রাজস্ব হারাচ্ছে। সব গ্রাহকদের ডিজিটালাইজড করতে পারলে এই টাকা সরকার রাজস্ব পাবে। তিনি বলেন, এরইমধ্যে হাইকোর্টে রিট করে ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল করা নিয়ে স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। স্থগিতাদেশ প্রত্যাহারে মন্ত্রণালয় কাজ করছে, আশা করছি স্থগিতাদেশ উঠে যাবে। আদেশ উঠে গেলে আমরা আবার বসে সময় কতটুকু বাড়ানো যায়, সেটা ঠিক করব। গ্রাহক পর্যায়ে প্রস্তুতি দেখে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

ডিসি/এসআইকে/এমএসএ