কাপ্তাইয়ের ওয়াগ্গায় লেবুর বাম্পার ফলন

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
কাপ্তাই উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের বটতলী এলাকায় এবার লেবুর বাম্পার ফলন হয়েছে।  এ ওয়ার্ডের কয়েক শ’ হেক্টর জমিতে লেবুসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন সুমেল তনচংগাসহ প্রান্তিক চাষিরা।
চাষকৃত ফল ও সবজির মধ্যে রয়েছে পেঁপ, লেবু, টমেটো, লাউ, বেগুন, শসা, ফুলকপি, বাঁধাকপি, আলু, লালশাক, শিম, কাঁচামরিচ ইত্যাদি।  অধিক ফলনকৃত লেবু, পেঁপে ও চাষকৃত বিভিন্ন সবজি স্হানীয় চাহিদা মিটিয়ে প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।
ওই গ্রামের কৃষক সুমেল তংচংগার লেবু ও সবজি চাষে সাফল্য চমকে দেয়ার মতো।  শুধু সুমেল তনচংগা নন, ওয়াগ্গা ইউনিয়নে এরকম অনেক সফল সবজি চাষি রয়েছেন।  যাদের সাফল্য অন্যদের উজ্জীবিত করছে।
সফল কৃষক ও উদ্যোক্তা সুমেল তনচংগা জানান, তিনি নামমাত্র পড়ালেখা করেছেন।  অভাবের তাড়নায় বেশি পড়ালেখা করা সম্ভব হয়নি।  এরপর জীবনের তাগিদে নিজেকে সম্পৃক্ত করেন কৃষিকাজে।
প্রায় এক যুগ ধরে কৃষিকাজ নিয়েই আবিদ আলীর জীবন সংগ্রাম।  তিনি কৃষি কাজের এক পর্যায়ে শুরু করেন লেবু, পেঁপে ও শাকসবজি চাষ।  আর এ চাষের বদৌলতে বদলে গেছে তার ভাগ্য।  তার পরিবারের আর্থিক অনটন অনেকটা কেটে গেছে।  প্রতিবারের মতো এ বছরও তিনি দেড় একর জমিতে লেবু, পেঁপে, আর দেড় একর জমিতে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিমসহ হরেক রকমের সবজি চাষ করেছেন।  তার ক্ষেতের গাছে প্রচুর পেঁপে ও লেবু এসেছে।
একইভাবে ওয়াগ্গা ইউনিয়নের বটতলী গ্রামের সুজয় তনচংগা, পাভেল তনচংগা সুমেল তঞ্চঙ্গ্যাকে অনুকরণ করে তারা প্রত্যেকেই সবজি চাষে লাভবান হয়ে উঠছেন। 

সরজমিনে কাপ্তাই উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়নের বটতলীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এ বছর ব্যাপকভাবে সবজি চাষ করা হয়েছে।  এক সময় এসব এলাকা মিষ্টি আলু চাষের জন্য প্রসিদ্ধ ছিল।  কিন্তু তাতে মন্দা দেখা দেয়ায় এখন তারা লেবু, পেঁপে, টমেটো, কাঁচা মরিচসহ বিভিন্ন সবজি চাষে ঝুঁকে পড়েছেন।  কারন চাষাবাদ করে তাদের ভালো মুনাফা অর্জন হচ্ছে।  এখানকার কৃষকরা বলছেন, সরকারের আর্থিক সহযোগিতা সহযোগিতা পেলে এই ইউনিয়ন থেকে কৃষি বিপ্লব ঘটানো সম্ভব।

ডিসি/এসআইকে/এমএ