রেললাইন সিঙ্গেল হওয়ায় বেশি ট্রেন চালানো যায় না : রেলমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
রেলকে একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে গঠন করতে বর্তমান সরকার কাজ করছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
বুধবার (২৭ এপ্রিল) দুপুরে রাজধানীর কমলাপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ জাদুঘর ও উন্নয়ন প্রকল্পের আওতায় ৩০টি মিটারগেজ এবং ১৬টি লোকোমোটিভের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কথা জানান।
অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  পরে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।  রেলের আরও অবকাঠামো উন্নয়নে সহায়তা করার আশ্বাস দেন।
এসময় অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, সিঙ্গেল লাইনের কারণে আমরা বেশি সংখ্যক ট্রেন পরিচালনা করতে পারি না।  কারণ একই ট্রেনে আসা-যাওয়ার ক্ষেত্রে যে কোনো স্টেশনে একটি ট্রেনের আরেকটি ট্রেনকে পাসিং দিতে হয়।  যে কারণে খুব বেশি ট্রেন চালাতে পারি না।  তিনি আরও বলেন, বিগত সময়ে রেলকে একটি অকেজো সংস্থায় পরিণত করা হয়েছিল।  বর্তমান সরকার রেলের উন্নয়নে আলাদা মন্ত্রণালয় করেছে।  এখন আমরা রেলকে উন্নত করার জন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে।  ফলে রেলের ওপর মানুষের আস্থা ও বিশ্বাস বেড়েছে।
রেলে লোকবলের অভাবের বিষয় তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমান সরকার আসার পর লোকবলের অভাব পূরণের চেষ্টা করা হচ্ছে।  এরই মধ্যে নিয়োগের জন্য অনেকগুলো বিজ্ঞাপন দেওয়া হয়েছে।  আশা করা যাচ্ছে অল্পদিনের মধ্যে সে ঘাটতি পূরণে সক্ষম হবে রেল।
রেল এখন মানুষের আশা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে জানিয়ে নূরুল ইসলাম সুজন বলেন, এবার ঈদে মানুষ রেলকে প্রথম বাহন হিসেবে পছন্দ করেছে।  যুক্তরাষ্ট্রে থেকে মোট ৪০টি লোকোমোটিভ আনা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, যার মধ্যে ১৬টি এরই মধ্যে এসে পৌঁছেছে।  বাকি ২৪টি আসার পথে।
তিনি বলেন, ১০০টি পুরনো রেল কোচ সংস্কারের কাজ হাতে নিয়েছি।  মুজিববর্ষ উপলক্ষে বিভিন্নভাবে রেল সংস্কারের জন্য কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।
মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হ্যাশ, রেল মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীসহ রেল মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ