সয়াবিন তেলকে সোনার হরিণে পরিণত করেছে সরকার : ফখরুল

ফাইল ছবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সরকার নিজেদের গোষ্ঠীস্বার্থে অস্বাভাবিক হারে দাম বাড়িয়ে সয়াবিন তেলকে ‘সোনার হরিণে’ পরিণত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, ‘বাণিজ্য সচিবের সঙ্গে মিলমালিকদের বৈঠকের পর এক লাফে বোতলজাত সয়াবিনের দাম ৩৮ টাকা বাড়ানো হলো।  খোলা তেলে বাড়লো লিটারপ্রতি ৪৪ টাকা।  এটা সরকারের গণবিরোধী নীতির বহিঃপ্রকাশ’।
শুক্রবার (৬ মে) সয়াবিন তেলের দাম বাড়ানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মির্জা ফখরুল এ মন্তব্য করেন।
মির্জা ফখরুল বলেন, ‘ঈদুল ফিতরের আগে বাজার থেকে সয়াবিন তেল উধাও হয়ে যায়।  এরপর বাজারে তেলের সংকট কাটেনি।  এরমধ্যে হঠাৎ এক লাফে লিটারে ৩৮ টাকা বাড়ানো নজিরবিহীন, যা জনগণকে চরম ভোগান্তিতে ফেলেছে’।
তিনি বলেন, ‘ক্ষমতাসীন মহলের সিন্ডিকেটের দৌরাত্ম্যে বাজার থেকে সয়াবিন তেল গায়েব হয়ে গেছে।  নিত্যপ্রয়োজনীয় এ পণ্যকে সিন্ডিকেটের মাধ্যমে নিয়ন্ত্রণ করে শত শত কোটি টাকা হাতিয়ে নেওয়াই প্রধান লক্ষ্য।  ভোটারবিহীন সরকারকে জনগণের কাছে কোনো জবাবদিহি করতে হয় না বলেই সয়াবিন তেলের মতো একটি প্রয়োজনীয় পণ্যকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে ক্রয়ক্ষমতা থেকে দূরে ঠেলে চরম দুর্ভোগের মধ্যে ফেলা হয়েছে’।
বিএনপি মহাসচিব বলেন, ‘আশপাশে কোনো দেশেই ভোজ্যতেলের দাম এতটা বাড়েনি।  একমাত্র বাংলাদেশে জনগণের স্বার্থের তোয়াক্কা না করে গণধিকৃত সরকার এত দাম বাড়িয়েছে।  আমি সয়াবিন তেলের সীমাহীন মূল্য বৃদ্ধির এ গণবিরোধী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।  অবিলম্বে ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি’।

ডিসি/এসআইকে/এমএসএ