ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণ দিতে বললেন বাংলাদেশ ব্যাংকের ডিজি

ঝামো. শফিকুল ইসলাম খান, প্রধান প্রতিবেদক >>>
ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের যতটা সহজ শর্তে সম্ভব ঋণ দিতে বলেছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (ডিজি) মো. আরিফ হোসাইন খান। বুধবার (১১ মে) চট্টগ্রাম নগরে আয়োজিত একটি বিভাগীয় কর্মশালায় তিনি ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেন। তিনি বলেছেন, বাংলাদেশের সর্বক্ষেত্রে নারীরা নানানভাবে অসামান্য অবদান রাখছে।  পরিবার থেকে শুরু করে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে তাদের এই ভূমিকা এখন সর্বোচ্চ পর্যায়ে চলে গেছে।  বিশেষত দরিদ্র পরিবার থেকে কিংবা নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলো থেকে ব্যাপক হারে ক্ষুদ্র উদ্যোক্তা উঠে আসছে।  এর দুই তৃতীয়াংশই নারী।  রাষ্ট্রে নারী-পুরুষের সম-অধিকার ও সম-মর্যাদার অঙ্গীকার মূলত নারীদের অসামান্য অবদানের ফলশ্রুতিতে উঠে আসা।  আর সেই জন্যই নারীদের এগিয়ে চলার পথে সর্বস্তরের ব্যক্তি/প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।  সে লক্ষ্যে বাংলাদেশ সরকার ব্যাপক উদ্যোগগ্রহণ করেছে।  কিন্তু সরকারের সেই উদ্যোগগুলো যথাযথ বাস্তবায়ন নিয়ে এখনো ব্যাপক প্রশ্ন দেখা গেছে।  আমরা ব্যাংকগুলোকে সেই প্রশ্নের ঊর্ধ্বে উঠে কাজ করতে নির্দেশনা দিয়েছি।  বিশেষত ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের যেনো বেশি গুরুত্ব দেয়া হয় সে বিষয়ে আমাদের নির্দেশনা রয়েছে।  তাদের সহজ শর্তে ঋণ দেয়া জরুরি বলেই আমরা তাদের জন্য প্রণোদনা, সুদবিহীন ঋণসহ কয়েকটি উদ্যোগ নিয়েছি।  আমি নারী উদ্যোক্তাদেরও বলবো- আপনারা ধৈর্য হারাবেন না।  একটু সময় নিয়ে আপনার ব্যবসাটাকে দাঁড় করান।
বুধবার সকালে চট্টগ্রাম নগরের একটি হোটেলে আয়োজিত ‘আর্থিক প্রতিষ্ঠানসমূহের সাথে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের সংযোগ সৃষ্টি করা বিষয়ক বিভাগীয় কর্মশালায় এসব কথা বলেন তিনি।
কর্মশালায় ব্র্যাকের ‘ইকোনোমিক রিকোভারি ফর এমএসএমই’এস ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাবৃন্দ, চট্টগ্রামের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।  কর্মশালায় নারী উদ্যোক্তারা আর্থিক প্রতিষ্ঠানগুলো বিশেষক ব্যাংকগুলো থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে নানান বিরম্বনার কথা তুলে ধরেন।  ব্র্যাক থেকে জানানো হয়, ভিসা ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রকল্পের আওতায় চট্টগ্রাম থেকে মোট ৮০ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
ব্র্যাকের প্রোগ্রাম ম্যানেজার জায়েদ উন নবীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক শফিকুল আজম।  বাংলাদেশ ব্যাংকের যুগ্মপরিচালক আব্দুল আহাদ, ব্র্যাকের প্রোগ্রাম কোঅর্ডিনেটর সাইফুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাপক মো. মশিউর রহমান,  এরিয়া ম্যানেজার হাসিনা আক্তার, ব্র্যাক জেলা প্রতিনিধি আব্দুল কাহহার, শিশির রঞ্জন প্রমুখ উপস্থিত ছিলেন।
কর্মশালায় বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক, বেসিক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউসিবি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ব্যাংক, পূবালী ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, ক্ষুদ্রঋণ প্রদানকারী উন্নয়ন সংগঠন ব্যুরো বাংলাদেশ, টিএমএসএস, আশা, ব্র্যাক, আইপিডিসি, আইডিএলসি, লঙ্কাবাংলাসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে