পণ্য রফতানিতে পাটখাত পুনরুজ্জীবিত হয়েছে : পাটমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বেসরকারি ব্যবস্থাপনায় চট্টগ্রামের কেএফডি জুট মিলস লিমিডেটের উৎপাদিত পাটপণ্য বিদেশে রফতানি শুরুর মাধ্যমে পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে।  তিনি বলেন, বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) মিলসমূহ ভাড়া ভিত্তিক বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদন কার্যক্রম শুরু হওয়ায় এসব মিলে নতুন করে অনেকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।  কেএফডি জুট মিলসের ইজারাদার ইউনিটেক্স জুট ইন্ডাস্ট্রিজ এ পর্যন্ত ১৩০ টন পাটজাতপণ্য ভিয়েতনাম, তিউনিশিয়া ও চীনে রফতানি করেছে।  এছাড়া প্রায় ৬০০ টন পাটপণ্যের অর্ডার শিপমেন্টের অপেক্ষায় আছে।
মঙ্গলবার (২৪ মে) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় কেএফডি জুট মিলস লিমিটেডের উৎপাদন কার্যক্রম পরিদর্শনের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বস্ত্র ও পাটমন্ত্রী।  পরিদর্শন শেষে জুট মিলস প্রাঙ্গণে আয়োজিত এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পাটমন্ত্রী।
তিনি বলেন, চট্টগ্রামের কেএফডি জুট মিলস লিমিটেডকে ইউনিটেক্স জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছে ভাড়া ভিত্তিক ইজারা দেওয়া হয়।  কেএফডি জুট মিলটি বর্তমানে ৪০০ শ্রমিকের মাধ্যমে দৈনিক গড়ে ১০ টন পাটপণ্য উৎপাদন করছে।  ইউনিটেক্স জুট ইন্ডাস্ট্রিজ আরো দুটি উৎপাদন ইউনিট আধুনিকায়নের মাধ্যমে চালু করতে যাচ্ছে।  ফলে প্রচলিত ও বহুমুখী পাটপণ্য মিলে দৈনিক গড়ে ১০০ টন পণ্য উৎপাদন করা সম্ভব হবে।  আশা করছি, এখানে ৩৫০০ লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, নরসিংদীর বাংলাদেশ জুট মিলস লিমিটেড ভাড়া ভিত্তিক ইজারা দেওয়া হয়েছে।  মিলটিতে এরই মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে।  এছাড়া খুলনার ক্রিসেন্ট জুট মিলস ও চট্টগ্রামের হাফিজ জুট মিলসের লিজ কার্যক্রম চলমান রয়েছে।
এছাড়া ১৩টি জুট মিলসের জন্য ২য় ইওআই (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ১৮টি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছ হতে ৫৩টি প্রস্তাব পাওয়া গেছে।  প্রস্তাবসমূহ দ্রুত যাচাই-বাছাই করা হচ্ছে।  আশা করছি, এই পর্যায়ে আরো কয়েকটি মিল ভাড়াভিত্তিক লিজ দেওয়া সম্ভব হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী এমপি, বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ, ইউনিটেক্স গ্রুপের সিএফও মো. আরিফ, বিজনেস কো-অর্ডিনেটর সাকিব আহমেদ সিদ্দিকী, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম তালুকদারসহ ইউনিটেক্স গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিসি/এসআইকে/এমএসএ