খাদ্য ব্যবসায়ীদেরকে এক সংস্থার অধীনে আনার প্রক্রিয়া চলছে : খাদ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্য উৎপাদনকারী বিভিন্ন স্তরের ব্যবসায়ীদেরকে সরকারি ১৮টি সংস্থার অধীনে কাজ করতে হয়।  এ জন্য বিভিন্ন জটিলতার সৃষ্টি হয়।  এটি নিরসনে খাদ্য ব্যবসায়ীদের একটি সংস্থার অধীনে আনার প্রক্রিয়া চলছে।
মঙ্গলবার (৭ জুন) রাজধানীর একটি হোটেল বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে ‘উন্নত অর্থনীতির জন্য নিরাপদ খাদ্য’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য ব্যবসায়ীদের বিভিন্ন বিষয় নিয়ে কৃষি বাণিজ্য শিল্প এবং খাদ্য মন্ত্রণালয়ের সংস্থাগুলোর মধ্যে মতভেদ রয়েছে।  এজন্য কারা তদারকি করবে সে বিষয়টি কেবিনেটে (মন্ত্রিপরিষদ সভা) উত্থাপন করা হয়েছে।  কেবিনেট বলে দেবে এগুলো নিয়ে কারা কাজ করবে।
খাদ্য ব্যবসায়ীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা খাদ্যের মান উন্নয়ন করুন।  কেউ কেউ মুনাফার জন্য ইচ্ছা করে অনিরাপদ খাদ্য তৈরি করেন।  আমরা চাই দেশের খাদ্য বিদেশের বাজার জয় করুক।  এখন যেটুকু বিদেশে রফতানি হচ্ছে, সেটা প্রবাসী বাংলাদেশিরা খাচ্ছেন।  আমরা চাই, অন্যান্য দেশের মানুষ বাংলাদেশি পণ্য গ্রহণ করুক।
খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, আমরা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আরো শক্তিশালী করতে চাই।  এখনো এ সংস্থা অনেক কাজ করছে।  কিন্তু দেশের মানুষ বেশি বলে সেটি দৃশ্যমান হচ্ছে না।
সেমিনারে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গিয়াসউদ্দিন মিয়া প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ