খুচরায় নিয়ন্ত্রণহীন কাঁচাবাজার

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
গত শুক্রবার রাতে দেশে চার ধরনের জ্বালানি তেলের দাম লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে সরকার। তার দুই-এক দিন পর থেকেই তার প্রভাব পড়ে রাজধানীর সবজিসহ অন্য কাঁচাবাজারে। জ্বালানি তেলের দাম বাড়ার এক সপ্তাহ পর রাজধানীর প্রধান কাঁচাবাজার কারওয়ান বাজারে গিয়ে দেখা গেছে কিছুটা ভিন্ন দৃশ্য। এমনকি ব্যবসায়ীদের বক্তব্যও ছিল বিপরীতমুখী।
পাইকারি ব্যবসায়ীরা বলছেন, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় পাইকারিতে দাম বেড়েছে, কিন্তু যেভাবে খুচরা বাজারে দাম বাড়ানো হয়েছে সে আকারে নয়। তাদের দাবি, তেলের নতুন দাম কার্যকরের পর ট্রাক ভাড়া বেড়ে যাওয়ায় সবজির কেজিতে এক থেকে দেড় টাকা বেশি পড়ছে দাম। তাই খুচরাতেও আহামরি দাম বাড়ার কোনো কারণ নেই।
অন্যদিকে খুচরা বিক্রেতাদের দাবি, পাইকারিতে তাদের বেশি দামে কিনতে হচ্ছে বলেই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।
শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারের তুলনায় কেজিতে ১০ থেকে ১৫ টাকা, এমনকি কিছু সবজিতে এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে। এমনকি কারওয়ান বাজারেই পাইকারি ও খুচরা দোকানে কিছু সবজি ও কাঁচা পণ্যের দামের ফারাক দেড় থেকে দ্বিগুণ।
জানা গেছে, কারওয়ান বাজারে পাইকারিতে প্রতি কেজি চায়না আদা বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। সেটি খুচরা বাজারে ১৩০ থেকে ১৪০ টাকা। মিয়ানমারের আদা পাইকারিতে ৬০-৭০ টাকা হলেও খুচরায় বিক্রি হচ্ছে কেজিতে ৪০-৫০ টাকা বেশিতে ১০০-১১০ টাকায়।
আর রসুন খুচরায় ১২০ টাকা কেজি। যেখানে পাইকারি বাজারে সেটি ১০০ থেকে ১০৫ টাকায় বেচাকেনা হচ্ছে।
পাইকারি বিক্রেতা খবির উদ্দিন বলেন, ‘তেলের দাম বৃদ্ধির পরে পরিবহন খরচ এবং মালের দাম বেড়েছে ঠিকই, কিন্তু আমরা সেটা বাড়াইনি। আগের চেয়ে কেজিতে এক থেকে দেড় টাকা বেড়েছে, কিন্তু আমরা মাঝখানে কোনো দাম বাড়াইনি’।
একই কথা বলেন আরেক পাইকারি বিক্রেতা সাগর আহমেদ। তারও দাবি, পাইকারিতে তারা কোনো দাম বাড়াননি, যা বেড়েছে সেটা ট্রাক ভাড়া বেড়ে যাওয়ার কারণে।
তবে খুচরা বিক্রেতা আরিফুল ইসলামের দাবি, পাইকারিতে বেড়েছে বলেই খুচরায় বেড়েছে। তিনি বলেন, ‘পাইকারিতে বেশি দামে কিনতে হচ্ছে বলে আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। পাইকাররা অনেক পণ্য মজুত করে রাখে, দেশে কিছু ঘটলেই তারা দাম বাড়িয়ে দেয়’।
পাইকারি বিক্রেতা রাজন মিয়া জানান, শুক্রবার পাইকারিতে পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪২ টাকায়। খুচরায় সেটা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা পর্যন্ত। এক সপ্তাহ আগেও খুচরায় পেঁয়াজ বিক্রি হয়েছে ৪২-৪৫ টাকায়।
খুচরা বাজারে আলু মানভেদে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। পাইকারিতে এই দাম ২০ থেকে ২৩ টাকা। পাইকারি বাজারে প্রতি কেজি মিষ্টি কুমড়া ১৬ টাকায় বিক্রি হলেও খুচরায় তা বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা পর্যন্ত। পাইকারিতে পেঁপের কেজি ৭ থেকে ১০ টাকা। খুচরায় বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।
এ ছাড়া পাইকারিতে করলা ৩০-৩৫ টাকার বিপরীতে খুচরায় ৬০-৮০ টাকা, ঢ্যাঁড়শ ২৫-৩০ টাকার বিপরীতে ৪০-৫০ টাকা, ঝিঙা ২০-২৫ টাকার বিপরীতে ৩৫-৪০ টাকা, পটল ২০ টাকার বিপরীতে ৪০-৫০ টাকা, বেগুন ৩০ টাকার বিপরীতে ৫০-৬০ টাকা, বরবটি ৩৫- ৪০ টাকার বিপরীতে ৫০-৮০ টাকা, চিচিঙ্গা ২০-২৫ টাকার বিপরীতে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়েছে।
প্রতি কেজি টম্যাটোর দাম আগের সপ্তাহের তুলনায় খুচরা বাজারে কমেছে ১০ থেকে ১৫ টাকা। বিক্রি হচ্ছে ১০০ টাকায়, যা পাইকারিতে বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকায়। পাইকারির তুলনায় ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে শসা। পাইকারি ৪০ টাকার শসা খুচরায় ৫০-৫৫ টাকায় বিক্রি হয়।
দুই দিন আগেও কাঁচা মরিচের কেজি ৩০০ স্পর্শ করেছিল। তবে শুক্রবার ২৫০ থেকে ২৮০ টাকায় কেজিতে বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। পাইকারিতে মরিচের দাম ছিল ১৮০ থেকে ২০০ টাকা কেজি।
বিক্রেতা শাহ আলম বলেন, ‘ভারতীয় মরিচ আমদানি হওয়ার কারণে দাম কিছুটা কমেছে’।
বাজারে দাম বেড়েছে ব্রয়লার মুরগির। গত সপ্তাহে ব্রয়লার মুরগির কেজি ছিল ১৬০ থেকে ১৬৫ টাকা, সেখান থেকে বেড়ে ১৮০ থেকে ১৯০ টাকা বিক্রি হচ্ছে। পাকিস্তানি কক বা সোনালি মুরগি ২৮০-৩০০ টাকা থেকে বেড়ে ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হয়েছে। মুরগি বিক্রেতা মনির হোসেন বলেন, ‘পাইকারিতে মুরগির দাম বাড়ার কারণে খুচরাতে বেড়েছে’। দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
মুরগির সঙ্গে বেড়েছে ডিমের দাম। এক সপ্তাহ আগে ডিমের ডজন ছিল ১২০ থেকে ১২৫ টাকা। সেটা বেড়ে প্রতি ডজন বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৪৫ টাকা। আর মুদি দোকানে প্রতি পিস ডিম বিক্রি হচ্ছে ১৩ টাকা। আরেক বিক্রেতা আহম্মদ বলেন, ‘মুরগির দাম বেড়েছে, তাই ডিমেরও দাম বেড়েছে’।
পাইকারি বাজারে না বাড়লেও খুচরা বাজারে ১০-৩০ টাকা পর্যন্ত বেড়েছে মাছের দাম। এর মধ্যে রুই মাছ বিক্রি হয়েছে ৩১০ থেকে ৪৬০ টাকা পর্যন্ত। তেলাপিয়া, পাঙাশ মাছের কেজি ১৬০ থেকে ১৯০ টাকা, শিং ৩৫০ থেকে ৪৬০ টাকা, কই ২০০ থেকে আড়াই শ টাকা এবং পাবদা ৩৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়েছে। এক কেজি ওজনের ইলিশ ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। তার চেয়ে কিছুটা ছোট ইলিশের কেজি ছিল ৮০০ থেকে হাজার টাকার মধ্যে।
ক্রেতা সিরাজ বলেন, ‘তেলের দাম বাড়ায় আমরা ধরেই নিয়েছি যে সবকিছুর দাম বাড়বে। তাই দাম বাড়লেও আমরা সেটা গ্রাহ্য করছি না। তবে দাম বেড়ে যে গলায় ঠেকেছে, তা অস্বীকার করার উপায় নেই।’

ডিসি/এসআইকে/এমএসএ