চট্টগ্রামের কাফকো-সিইউএফএল সার কারখানা বন্ধ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
চট্টগ্রামের দুই সার কারখানা সিইউএফএল ও কাফকোতে উৎপাদন বন্ধ রাখা হয়েছে। রক্ষণাবেক্ষণ কাজের জন্য সার কারখানা দু’টি বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
১৯৮৭ সালের ২৯ অক্টোবর জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় সিইউএফএল সার কারখানা প্রতিষ্ঠা করে সরকার। সচল থাকলে দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন সার উৎপাদিত হয়। বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিক টন অ্যামোনিয়া।
এছাড়া কাফকো যৌথভাবে বাংলাদেশ সরকারের এবং জাপান, নেদারল্যান্ড ,ডেনমার্কের মালিকানায় একটি প্রজেক্ট যা ১৯৯৩ সাল থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে। কাফকো প্রতিদিন প্রায় ১৫০০ মেট্রিক টন এমোনিয়া এবং ১৭৫০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে। বছরে প্রায় ৬ লাখ টন মেট্রিক টন ইউরিয়া সার কাফকো থেকে সারাদেশে সরবরাহ করা হয়।
কারখানা দু’টিতে আপাতত গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি। এ দু’টি কারখানায় দৈনিক চাহিদা ৮০ মিলিয়ন ঘনফুট।
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী আমিনুর রহমান জানান, কারখানা দুটি গ্যাসের কারণে বন্ধ নেই। কাফকো এবং সিইউএফএল চালু হলেও চট্টগ্রামে তেমন গ্যাস সংকট হবে না।

ডিসি/এসআইকে/আরসি