লাগাতার বন্ধের কর্মসূচি ভাবছেন পেট্রলপাম্প মালিকেরা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জ্বালানি তেল বিক্রির ওপর কমিশন বৃদ্ধিসহ তিন দফা দাবিতে জ্বালানি তেল উত্তোলন ও বিতরণ বন্ধের লাগাতার কর্মসূচির কথা ভাবছে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন। আগামীকাল রবিবার রাজধানীতে সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানাবে তারা।
শনিবার সংবাদমাধ্যমে পাঠানো বিজ্ঞাপ্তিতে কর্মসূচির পরিকল্পনার বিষয়টি জানায় পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন। তাদের তিন দফা দাবি হলো—জ্বালানি তেল পরিবহনে ব্যবহৃত ট্যাংক লরির ইকোনমিক লাইফ ৫০ বছর নির্ধারণ; জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা এবং জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট হওয়ায় প্রতিশ্রুতি সুস্পষ্ট করে গেজেট প্রকাশ করা।
অ্যাসোসিয়েশনের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান রতন বলেন, ‘আমাদের দাবি মানা না হলে আমরা আগামী ৩ সেপ্টেম্বর থেকে লাগাতার জ্বালানি তেল উত্তোলন ও বিতরণ বন্ধ করতে যাচ্ছি’।
মিজানুর রহমান রতন আরও বলেন, ‘আমরা এখন তেল বিক্রি করে যে কমিশন পাই সেটা দিয়ে আর কুলিয়ে উঠতে পারছি না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে কর্মচারীর বেতন বৃদ্ধির চাপ আছে। আমরা এখন যে কমিশন পাই সেখান থেকে তাদের বেতন বাড়ানো যাবে না। কমিশন না বাড়ালে ব্যবসায় ঠিকে থাকা অসম্ভব হয়ে যাবে’।
এর আগে এই তিন দফা দাবি পূরণের জন্য ৩১ জুলাই পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। এই সময়ের মধ্যে দাবি না মানলে চলতি মাসের ১ তারিখ থেকে তেল উত্তোলন ও বিতরণ বন্ধের হুমকি দেওয়া হয়েছিল। তাদের তিন দফা দাবি সরকার ১৫ আগস্টের মধ্যে কার্যকর করবে এমন প্রতিশ্রুতিতে তখন জ্বালানি তেল উত্তোলন ও বিতরণ বন্ধের ঘোষণা থেকে সরে আসে সংগঠনটি।

ডিসি/এসআইকে/এমএসএ