ওমরাহ চালু হচ্ছে ৪ অক্টোবর থেকে

ঢাকা প্রধান, দৈনিক চট্টগ্রাম >>>
করোনা ভাইরাস মহামারির কারণে সাত মাস বন্ধ থাকার পর সৌদি আরব সীমিত পরিসরে ৪ অক্টোবর থেকে ওমরাহ হজ করার অনুমতি দিতে যাচ্ছে।  প্রাথমিক অবস্থায় দেশটিতে বসবাসকারীরা ওমরাহ করতে পারবেন বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।
বছরের যেকোনো সময় মুসলিমরা ওমরাহ করতে মক্কা ও মদিনায় যেতে পারেন।  গতবছর ১ কোটি ৯০ লাখ মুসলমান ওমরাহ পালন করলেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর মার্চে ওমরাহ কার্যক্রম বন্ধ করে দেয় সৌদি সরকার।
এসপিএ বলছে, এমনিতেই দৈনিক ২০ হাজার জনের ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও আপাতত এর ৩০ শতাংশ, অর্থাৎ দেশটিতে বসবাসকারীদের মধ্যে থেকে দিনে ছয় হাজার জনকে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করার অনুমতি দেওয়া হবে।  ১৮ অক্টোবর থেকে তা বাড়িয়ে ৭৫ শতাংশ করা হবে।  এরপর ১ নভেম্বর থেকে বিভিন্ন দেশের মুসলিমদেরকেও ওমরাহ করার অনুমতি দেওয়া হবে।  তখন দৈনিক শতভাগ ধারণক্ষমতার মানুষ ওমরাহ করতে পারবেন।
মহামারির কারণে এবার মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজও সীমিত আকারে পালিত হয়েছে।  প্রতিবছর ৩০ লাখ মানুষ হজ করলেও এবার মাত্র কয়েক হাজার স্থানীয় বাসিন্দা হজ করার সুযোগ পেয়েছেন।
গত মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পর্যন্ত সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৭৯৮ জনে দাঁড়িয়েছে; মৃত্যু হয়েছে ৪৫৪২ জনের।

ডিসি/এসআইকে/এমএসএ