৪৯ বছরে ১৫০ সন্তানের পিতা!

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
৪৯ বছর বয়সে ১৫০ সন্তানের পিতা হয়ে বিস্ময়ের সৃষ্টি করেছেন মার্কিন নাগরিক জো।  বিশ্বজুড়ে চলমান করোনা মহামারি পরিস্থিতির মধ্যেও পাঁচ সন্তানের পিতা হয়েছেন তিনি।
জো মূলত একজন ‘স্পার্ম ডোনোর’।  বিশ্বের বিভিন্ন দেশের নিঃসন্তান দম্পতিদের তিনি নিজের বীর্য দান করে থাকেন।  নিজ দেশ যুক্তরাষ্ট্র ছাড়াও ইতালি, সিঙ্গাপুর, আর্জেন্টিনা, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে স্পার্ম ডোনেট করেছেন তিনি।
জো জানিয়েছেন, লকডাউনেও থেমে থাকেননি তিনি।  করোনা তথা লকডাউনের সময় তিনি ছয়জন নারীকে স্পার্ম ডোনেট করেছেন।  তাদের মধ্যে পাঁচজন বর্তমানে অন্তঃসত্ত্বা। আর একজন ইতোমধ্যেই সন্তানের জন্ম দিয়েছেন।  তাকে স্পার্ম দিয়েছিলেন গত বছরের শেষের দিক।
জো জানিয়েছেন, ২০২০ সালে মোট ১০ জন নারীকে স্পার্ম ডোনেট করবেন। তাদের মধ্যে পাঁচজনকে এরইমধ্যে স্পার্ম দিয়েছেন। তারা বর্তমানে সবাই অন্তঃসত্ত্বা।  এই সপ্তাহেই আরো পাঁচজনকে স্পার্ম দেয়ার জন্য বর্তমানে তিনি লন্ডনে অবস্থান করছেন।
জো লকডাউনের পুরো সময়টাই আর্জেন্টিনায় ছিলেন।  সেখানে কয়েকজন নারীকে স্পার্ম দিতে গিয়েছিলেন।  কিন্তু সেখানে গিয়ে লকডাউনে আটকে পড়েন তিনি।  জো বলেন, সারা বিশ্বে ১৫০ শিশুর বাবা আমি।  চলতি বছরে আমার ডোনেট করা স্পার্মে ১০ জন নারী অন্তঃসত্ত্বা হয়েছেন।  একটি শিশু দিন কয়েক আগে জন্মগ্রহণ করেছে।  করোনার জন্য আমি একটু ধীর হয়েছিলাম বটে!  তবে থেমে যাইনি।
তিনি আরো বলেন, সন্তানদের জন্মাতে দেখলে আমার খুব ভালো লাগে।  বেশির ভাগ ক্ষেত্রেই দেখি আমার চেহারার সঙ্গে ওদের মিল রয়েছে।
জো জানান, এ কাজটি ঝুঁকিপূর্ণ। নানা ধরনের যৌনবাহিত রোগ হওয়ার সম্ভাবনা থাকে।  তবে তিনি নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান।  এ ছাড়াও যদি কোনো নারী স্পার্ম নেয়ার আগে স্বাস্থ্য পরীক্ষা করাতে বলেন, তবে তিনি তা করান।- সূত্র: মিরর

ডিসি/এসআইকে/এমএসএ