অবশেষে বাইডেনকে অভিনন্দন চীনের

7

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
মার্কিনে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে অবশেষে অভিনন্দন জানিয়েছে চীন।  নির্বাচনের প্রায় এক সপ্তাহেরও বেশি সময় পর শুক্রবার (১৩ নভেম্বর) এই বিলম্বিত অভিনন্দন বার্তা দিল বেইজিং।
ধারনা করা হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ফিরবেন কি ফিরবেন না, এমন দোটানায় ছিল দেশটি।  অনেকেই বলছেন, ট্রাম্প যতই আইনের পথে হাঁটুক না কেন, তার বিদায় নিশ্চিত জেনেই বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন।
এক সংবাদ সম্মেলনে এদিন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, মার্কিন জনতার রায়কে আমরা সম্মান জানাচ্ছি।  বাইডেন ও হ্যারিসকে অভিনন্দন।  আমরা জানি যে আমেরিকার প্রেসিডেন্সিয়াল নির্বাচনের ফলাফল সে দেশের নিয়মকানুন মেনেই ঘোষিত হবে।
বিশ্লেষকদের মতে, অ্যারিজোনা অঙ্গরাজ্যে বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।  ফলে তার ঝুলিতে এখন ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৯০।  এ অবস্থায় সাদা বাড়ির মসনদে আর কোনোভাবেই ফেরার সম্ভাবনা থাকলো না ট্রাম্পের।  তাই চীন বিষয়টি অনুধাবন করে আর কোনও রাখঢাক না রেখে বাইডেনকে আমেরিকার প্রেসিডেন্ট বলে মেনে নিয়েছে।
ট্রাম্প যেহেতু এখনও হাল ছাড়েননি।  তিনি আইনের পথে হাঁটার ঘোষণা দিয়েছেন।  সে কারণে এখনও পর্যন্ত রাশিয়া, মেক্সিকো ও ব্রাজিলের মতো দেশগুলো বাইডেনকে অভিনন্দন জানায়নি।

ডিসি/এসআইকে/এমএসএ