মালয়েশিয়ার চাষাবাদ ও পণ্যখাতে বিদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
মালয়েশিয়ার চাষাবাদ ও পণ্যখাতে বিদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে;  সফলভাবে করোনাভাইরাস নির্মূল করার আগে তা প্রত্যাহার করা হবে না।  রবিবার দেশটির উদ্ভিদ শিল্প ও পণ্যমন্ত্রী দাতুক ডা. মোহাম্মদ খায়রুদ্দীন আমান রাজালী সাংবাদিকদের বলেছেন, চাকরিখাতে মালয়েশীয়দের প্রাধান্য দেওয়ার চিন্তাও এই সিদ্ধান্তের কারণ।
মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, রবিবার দেশটির ফেলডা ইনাস উতারায় মরিচের একটি পাইলট প্রকল্প পরিদর্শনে যান উদ্ভিদ শিল্প ও পণ্যমন্ত্রী দাতুক ডা. মোহাম্মদ খায়রুদ্দীন আমান রাজালী। প্রকল্প পরিদর্শন শেষে তিনি বলেন, সরকার কোভিড-১৯ স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণকারী সংস্থাগুলির আবাসন সরবরাহের সক্ষমতাও মূল্যায়ন করছে।  যাতে করে বিদেশি কর্মীনির্ভর যে কয়টি সেক্টর রয়েছে তাতে মহামারির প্রাদুর্ভাব না ঘটে।  বিষয়টি নিশ্চিত করার জন্য কঠোর এসওপি চলছে।
ডা. মোহাম্মদ খায়রুদ্দীন বলেন “আমরা একটি প্রচারাভিযান পরিচালনা করছি।  পাম তেল ও রাবারের মতো বৃক্ষসংশ্লিষ্ট খাতগুলিতে যেন করোনাভাইরাসের প্রাদুর্ভাব না ঘটে তা নিশ্চিত করার জন্য কঠোর এসওপি চালাতে উদ্বুদ্ধ করছ ’।   তিনি জানান, এই প্রচার অভিযান যদি সফল হয় তবে সরকার বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে পারে।  তবে তা নির্ভর করবে করোনা কতটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে, তার ওপর।

ডিসি/এসআইকে/এমএস