ফোর্বস-এর তালিকায় প্রথমবার ৯ বাংলাদেশি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’- এ জায়গা করে নিয়েছেন ৯ বাংলাদেশি।  মঙ্গলবার (২০ এপ্রিল) বিখ্যাত এই ম্যাগাজিনটি এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারীদের (চেঞ্জমেকার) একটি তালিকা প্রকাশ করে।
২০২১ সালে সমাজে অবদান রাখায় অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৩০০ তরুণের একটি তালিকা প্রকাশ করেছে ‘ফোর্বস’।  আর এ বছরই প্রথমবারের মতো উঠে আসে ৯ বাংলাদেশির নাম।
এবারের তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই-ভিত্তিক উদ্যোগ ‘গেজ টেকনোলজিস’র প্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাওস ও মোতাসিম বীর রহমান, স্টার্টআপ ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা মীর সাকিব, কুয়ালালামপুর-ভিত্তিক এনজিও অ্যাওয়ারনেস ৩৬০-এর প্রতিষ্ঠাতা শোমী হাসান চৌধুরী এবং রিজভি আরেফিন, অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি, হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা ও মো. জাহিন রোহান রাজীন ও পিকাবোর সহপ্রতিষ্ঠাতা মোরিন তালুকদার।
উল্লেখ্য, ২০১১ সাল থেকে এই তালিকা করছে ফোর্বস।  ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৯ জন বাংলাদেশি তাদের অসামান্য কাজের জন্য এই তালিকায় যুক্ত হয়েছেন।  গত বছর ফোর্বসের তালিকায় ছিলেন বাংলাদেশের রাবা খান ও ইশরাত করিম।

ডিসি/এসআইকে/এমএসএ