মধ্যম আয়ের দেশ হচ্ছে নেপালও

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
জাতিসংঘের সাধারণ পরিষদ নেপালকে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতির একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রস্তাব অনুসারে, ২০২৬ সালে নেপাল মধ্যম আয়ের দেশ হবে। নেপালের সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট এখবর জানিয়েছে।
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের ৪০তম প্লেনারিতে বুধবার সর্বসম্মতিক্রমে নেপালকে স্বল্পোন্নত (এলডিসি) থেকে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব পাস হয়েছে। মধ্যম আয়ের দেশ হওয়ার পথে পাঁচ বছর প্রস্তুতিমূলক সময় থাকবে।
নিউ ইয়র্কে জাতিসংঘে নিযুক্ত নেপালের স্থায়ী মিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এর ফলে ২০২৬ সালের ডিসেম্বরে এলডিসি ক্যাটাগরি থেকে নেপাল এগিয়ে যাবে। এর আগ পর্যন্ত এলডিসি হিসেবে সহযোগিতা পাবে নেপাল।
জাতিসংঘের সাধারণ পরিষদ সংস্থাটির অর্থনীতি ও সামাজিক পরিষদের সুপারিশের ভিত্তিতে কোনও দেশের ক্যাটাগরি উন্নীত করার তিন বছর পর কার্যকর হয়।
জাতিসংঘের ২০১৫ ও ২০১৮ সালের পর্যালোচনায় তিনটি মানদণ্ডের দুটি পূরণ করতে সক্ষম হয়। তৃতীয় শর্ত মাথাপিছু আয়ের শর্ত পূরণে ব্যর্থ হয় দেশটি। কিন্তু ২০১৫ সালের ভয়াবহ ভূমিকম্পের কারণে নেপাল স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর্যালোচনা স্থগিত রাখার অনুরোধ করে।
জাতিসংঘের নিয়ম অনুসারে, উন্নয়নশীল দেশ হতে প্রয়োজন ন্যূনতম মাথাপিছু আয় ১ হাজার ২২২ ডলার। বর্তমানে নেপালের মাথাপিছু আয় ১ হাজার ১৯১ ডলার।
নেপাল ১৯৭১ সালে স্বল্পোন্নত দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল।

ডিসি/এসআইকে/এমএসএ