পারমাণবিক বোমা থেকে বাঁচতে চান?

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
যুদ্ধ কারও জন্য সর্বনাশ, কারও জন্য খুলে দেয় সুবিশাল ব্যবসার সম্ভাবনা।  শুধু যে গোলাবারুদের বিক্রিবাট্টা বাড়ে তা নয়, বাড়ে তেল, গ্যাস ও নানা ধরনের মুদ্রার দামও।  ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার পর মাঝে একবার পারমাণবিক হামলার আশঙ্কার কথা চাউর হয়েছিল বিশ্ব মিডিয়ায়।  আর তখনই জাপানি কোম্পানি ডাব্লিউএনআই-শেলটার শুরু করে নতুন প্রচারণা।  কোম্পানির দাবি, তাদের তৈরি সুবিশাল ধাতব বাকশোগুলো বোমা বা ক্ষেপণাস্ত্র তো বটেই, সুরক্ষা দিতে পারবে পারমাণবিক বিস্ফোরণের হাত থেকেও।
সাম্প্রতিক ইউক্রেন যুদ্ধের পর থেকেই মানুষের মধ্যে পরমাণু বোমা হামলার ভয় বেড়েছে।  তারওপর উত্তর কোরিয়া তো আছেই।  তবে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আরও দাবি করা হয়, এই শেলটার যাবতীয় বিস্ফোরণ ও তেজষ্ক্রিয়া থেকে বাঁচাবে ভেতরে থাকা বাসিন্দাদের।  এমনকি জীবাণু অস্ত্র বা রাসায়নিক অস্ত্রের হামলা হলেও ধাতব এ বাকশো সুরক্ষা দিতে পারবে।
ডাব্লিউএনআই-এর মতে, বোমা ছাড়াও বন্যা, ভূমিকম্প থেকেও এ বাকশো নিরাপত্তা দিতে পারবে।  ভেতরে বাতাস পরিশোধন ও বায়ুচাপ নিয়ন্ত্রণের অত্যাধুনিক ব্যবস্থাও আছে।
তবে মহাবিপর্যয়ের এ রক্ষাকবচের দাম এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।  আপাতত ৫০ টন থেকে শুরু করে ৫৮০ টন পর্যন্ত শেলটার তৈরির অর্ডার নিচ্ছে প্রতিষ্ঠানটি।

ডিসি/এসআইকে/এমএসএ