জাতিসংঘের লক্ষ্য পূরণ করল বাংলাদেশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ইন্টারনেটের দামের ক্ষেত্রে ২০২১ সালে জাতিসংঘ যে লক্ষ্যমাত্রা নির্ধারিত করে দিয়েছিল, বাংলাদেশ তা পূরণ করতে পেরেছে।
সম্প্রতি আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) ও বৈশ্বিক ইন্টারনেট ফোরাম অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেটের (এফোরএআই) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
২০২১ সালে বিশ্বের বেশিরভাগ স্বল্পোন্নত দেশে ইন্টারনেটের দাম জাতিসংঘ নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ছিল।  সেই জায়গা থেকে বাংলাদেশসহ মাত্র চারটি স্বল্পোন্নত দেশ জাতিসংঘের লক্ষ্যমাত্রা পূরণ করেছে।  বাকি তিন দেশ হল ভুটান, মিয়ানমার ও নেপাল।
‘দ্য অ্যাফোর্ডেবিলিটি অব আইসিটি সার্ভিসেস ২০২১’ নামের ঐ প্রতিবেদনটিতে বলা হয়েছে, মোবাইল ইন্টারনেটের দামের ক্ষেত্রে গত বছর জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে বিশ্বের ৯৬টি দেশ।  আর ব্রডব্যান্ড ইন্টারনেটের দামের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে ৬৪টি দেশ।
এদিকে মোবাইল ইন্টারনেটের সাশ্রয়ী দামে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত, ভুটান, পাকিস্তান ও শ্রীলংকা।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ভিত্তিতে একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশন।  লক্ষ্য অনুযায়ী, একটি দেশের জাতীয় মাথাপিছু আয় যা হবে, তার দুই শতাংশের কম খরচ হবে ইন্টারনেট বাবদ।  এ হিসাবে ২০২১ সালে বাংলাদেশে ইন্টারনেটের দাম জাতিসংঘের এ অংকের মধ্যেই ছিল।
প্রতিবেদনটিতে বলা হয়, ২০২১ সালে বাংলাদেশে প্রতি দুই জিবি মোবাইল ডেটাভিত্তিক ইন্টারনেটের জন্য মাসিক মাথাপিছু জাতীয় আয়ের ১ দশমিক ৩৬ শতাংশ ব্যয় হয়, যার মূল্য দুই দশমিক ৩২ ডলার।  ক্রয়সক্ষমতার সমতার হিসাবে এ ব্যয় ৫ দশমিক ৯৮ ডলার।
এছাড়া বাংলাদেশে প্রতি পাঁচ জিবি তারযুক্ত, অর্থাৎ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের জন্য মাসিক মাথাপিছু জাতীয় আয়ের ১ দশমিক ৯৮ শতাংশ ব্যয় হয়, যার মূল্য ৩ দশমিক ৩৯ ডলার।  ক্রয়সক্ষমতার সমতার হিসাবে এ ব্যয় ৮ দশমিক ৭৩ ডলার।  ব্রডব্যান্ডে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে নেপাল ও শ্রীলংকায় ব্যয় কম।
প্রতিবেদনে আরো বলা হয়, ২০২০ সালের তুলনায় সারাবিশ্বে ইন্টারনেটের চাহিদা ও ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ তার আয় থেকে এ খাতে ব্যয় বাড়িয়েছে।

ডিসি/এসআইকে/এমএসএ