শাহবাজকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ঘোষণা বিরোধীদের

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আহ্বানে দেশটির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. আরিফ আলভি।  এর আগে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করেন দেশটির ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।  তবে স্পিকারের এ আদেশকে অবৈধ ঘোষণা করে বিরোধীরা শাহবাজ শরিফকে একতরফাভাবে নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন।  তিনি এরই মধ্যে সংসদে ভাষণও দিয়েছেন।
তাছাড়া ১৯৭ জন সদস্য পিএমএল-এনের সংসদ সদস্য আয়াজ সাদিককে নতুন স্পিকার হিসেবে নির্বাচিত করেছেন।  পাকিস্তান পিপলস পার্টির নেতা শেরি রেহমান এ দাবি করে একটি ভিডিও টুইট করেছেন।
সাদিক স্পিকার নির্বাচিত হওয়ার পর তিনি ইমরান খানের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব চালু করেন বলে জানা গেছে।  পার্লামেন্টে ইমরান খানের জোটের সদস্যদের অনুপস্থিতিতে অনাস্থা প্রস্তাবের পক্ষে রায় দিয়েছেন বিরোধীদলীয় সংসদ সদস্যরা।
রবিবার (৩ এপ্রিল) প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছেন।  দেশটির সংবিধানের ৫ম অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তার বিরুদ্ধে বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়া হয়।
এদিকে অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ার পর জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ইমরান খান বলেন, বিদেশি ষড়যন্ত্র প্রত্যাখ্যান করেছেন ডেপুটি স্পিকার।  একটি সূত্র বলছে, আগামি ৯০ দিনের মধ্যেই হয়তো আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

ডিসি/এসআইকে/এমএসএ