ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যারা

বিনোদন ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
টানা দুই বছর পর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান হচ্ছে এই সন্ধ্যায়।  শুক্রবার (২২ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পুরস্কারগুলি ঘোষণা করা হয়।  যাতে এবার যৌথভাবে সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন বলিউডের অজয় দেবগণ এবং দক্ষিনী তারকা সুরিয়া।  এ নিয়ে তৃতীয়বারের মতো জাতীয় পুরস্কার জিতলেন অজয়।
‘তানহাজি: দ্য আনসাং হিরো’ ছবির জন্য অজয় আর সুরিয়া জিতেছেন ‘সূরারি পট্টরু’র জন্য।  সুরিয়ার ছবিটি এর আগে জয় করেছে কান-ও।  গত আসরে সেরা আন্তর্জাতিক সিনেমা বিভাগ জিতে নেয় এটি।  সেরা অভিনেত্রী হিসেবে এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন একই ছবির জন্য অপর্ণা বালামুরালি।
বিচারকদের পছন্দে এবার সেরা ছবি সুরিয়ার ‘সূরারি পট্টরু’।  অন্যদিকে সেরা জনপ্রিয় ছবি হিসেবে পুরস্কার জেতে অজয়ের ‘তানহাজি’।
সেরা হিন্দি ছবির তকমা পেলো ‘জুনিয়র তুলসিদাস’।  এ ছবির শিশু-অভিনেতা বরুণ বুদ্ধদেব বিশেষ জুরি পুরস্কার জিতে নিয়েছে।
অন্যদিকে ২০২২ জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে সেরা বাংলা ছবির শিরোপা পেল শুভ্রজিৎ মিত্র পরিচালিত ‘অভিযাত্রিক’।  বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত ‘অপরাজিত’ উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবি বিচারকদের মন জিতে নিয়েছে।  মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী ও দিতিপ্রিয়া রায়।  সেরা সিনেমাটোগ্রাফির সম্মানও পেল এই সিনেমাটি।
মরণোত্তর সেরা পরিচালকের শিরোপা পেলেন মালয়ালম পরিচালক সচ্চিদানন্দ কে আর।  ‘এ কে আয়াপ্পানাম কোশিয়াম’ ছবির জন্য এই বিশেষ সম্মান।
মালয়ালম ছবি ‘এ কে আয়াপ্পানাম কোশিয়াম’-এর জন্য সেরা সহ-অভিনেতা নির্বাচিত হয়েছেন বিজু মেনন।  অন্য দিকে লক্ষ্মীপ্রিয়া চন্দ্রমৌলী তার তামিল ছবির জন্য জিতে নিলেন সেরা সহ-অভিনেত্রীর তকমা। সূত্র: ডব্লিউ আই ও নিউজ ও এবিপি

ডিসি/এসআইকে/এমএসএ