পাকিস্তানে খাদে পড়ার পর বাসে আগুন, নিহত ৪৪

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
পাকিস্তানের বেলুচিস্তানে যাত্রীবাহি একটি বাস খাদে পড়ে অন্তত ৪৪ জন নিহত হয়েছেন। খাদে পড়ার পর বাসটিতে আগুন লেগে গেলে এ প্রাণহানীর ঘটনা ঘটে। রোববার (২৯ জানুয়ারি) সকালে ৪৮ জন যাত্রী নিয়ে কোয়েটা থেকে করাচি যাওয়ার পথে বেলুচিস্তানের লাসবেলায় এ দুর্ঘটনার কবলে পড়ে বাসটি।
লাসবেলা জেলার সহকারী কমিশনার হামজা আনজুম জানান, দ্রুতগতিতে ইউটার্ন নেওয়ার সময় বাসটি একটি সেতুর পিলারে ধাক্কা খেয়ে খাদে পড়ে যায়। পরে দ্রুত সময়ের মধ্যে বাসটিতে আগুন লেগে গিয়ে ঘটনাস্থলেই অনেক যাত্রী মারা যান।
তিনি আরও জানান, বাস থেকে এক শিশু ও এক নারীসহ তিনজনকে জীবিত উদ্ধার করা হয়। তবে তাদের মধ্যে একজন হাসপাতালে নেওয়ার পথে মারা যান। নিহতের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা আনজুমের।
জানা যায়, দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস, স্থানীয় উদ্ধারকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধারকাজ শুরু করেন। ভোরের অন্ধকার ও শীতের কারণে উদ্ধারকাজে বিঘ্ন ঘটে।
কমিশনার হামজা আনজুম আরও বলেন, প্রতিকূলতা সত্ত্বেও ঘটনাস্থল থেকে সব মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। নিহতদের পরিচয় নিশ্চিত করতে ডিএনএ পরীক্ষা করা হবে। আহতদের লাসবেলা সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পাকিস্তানে প্রায়ই ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে। গত বছরের জুনেও উত্তর বেলুচিস্তানে যাত্রীবাহী একটি ভ্যান গভীর খাদে পড়ে একই পরিবারের ৯ জনসহ ২২ জন নিহত হন। দুর্গম এলাকার রাস্তা-ঘাট বেহাল ও অধিকাংশ নাগরিক ট্রাফিক আইন মেনে না চলায় প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটছে বলে দাবি দেশটির সচেতন মহলের। সূত্র: জিও নিউজ

ডিসি/এসআইকে/এমএসএ