রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্রুত বন্ধে লাভরভকে প্রধানমন্ত্রীর আহ্বান

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্রুত বন্ধের উপায় খুঁজে বের করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে গণভবনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভিক্তরোভিচ লাভরভ সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এ আহ্বান জানান।
এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে জাকার্তা থেকে ঢাকায় পৌঁছান রুশ পররাষ্ট্রমন্ত্রী। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার ভালো সম্পর্ক থাকলেও গত ৫২ বছর দেশটি থেকে এটিই সর্বোচ্চ পর্যায়ের সফর।
লাভরভ শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের আগে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান।
এর আগে গতকাল বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন লাভরভ। বৈঠকের পর তিনি বলেন, রাশিয়া বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীরতর করতে চায়। সব ক্ষেত্রে যোগাযোগ বাড়ানো ছাড়াও সম্পর্ক গভীরতর করার পদ্ধতি কী হবে, তা নিয়ে দুই দেশ কাজ করবে।
রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো যখন একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে চলেছে, তখন লাভরভের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।
দুই মন্ত্রীর আলোচনায় রাশিয়ার প্রযুক্তি ও অর্থায়নে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের হালচাল, দেশটি থেকে এলএনজি আমদানিসহ দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানো এবং রোহিঙ্গা-সংকটসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় স্থান পেয়েছে।
রুশ পররাষ্ট্রমন্ত্রী জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সকাল ১০ টায় দিল্লির পথে ঢাকা ত্যাগ করেন।

ডিসি/এসআইকে/এমএসএ