হামাস-ইসরায়েল যুদ্ধের ১৪ দিনে নিহত ৪২১৮ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
গত ৭ অক্টোবরের পর থেকেই অবরুদ্ধ ফিলিস্তিনি অঞ্চল গাজার বিভিন্ন স্থানে থেমে হামলা চালাচ্ছে ইসরায়েলি সশস্ত্র বাহিনী। এসব হামলায় যত না বেশি হামাস সদস্য মারা যাচ্ছেন, তার চেয়ে বেশি প্রাণহানি হচ্ছে বেসামরিক নাগরিকের। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ওয়াফা নিউজ জানিয়েছে, যুদ্ধের গত ১৪ দিনে এখন পর্যন্ত ৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।
ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পাওয়া হিসাব অনুসারে—গাজা ও পশ্চিম তীর মিলে ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ৪ হাজার ২১৮ জন ফিলিস্তিনি। এর মধ্যে ৪ হাজার ১৩৭ জনই নিহত হয়েছে গাজায়, বাকিরা নিহত হয়েছে পশ্চিম তীরে। এই সময়ে ইসরায়েলি হামলায় অন্তত ১৩ হাজার ৪০০ ফিলিস্তিনি আহত হয়েছে।
এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে হতাহতদের ৭০ শতাংশই নারী, শিশু ও বয়স্ক নাগরিক। তবে মোট নিহতের ৪০ শতাংশই শিশু। মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-ক্বেদরা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১ হাজার ৬৬১টি শিশু।
উল্লেখ্য, ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়ে হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছে। এখনো অনেকে হামাসের কাছে বন্দী আছে।
ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান ও স্থল, এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল।

ডিসি/এসআইকে/এমএসএ