বিদায় ২০২০ স্বাগতম ২০২১

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এসে গেলো ২০২১। আজ ২০২০ সালের শেষ দিন। সময়ের বৃক্ষ থেকে আরও একটি পত্র ঝরে যাবে, ২৪ ঘণ্টার মধ্যেই যবনিকা পতন হবে ২০২০ সালের।  শুরু হবে নতুন বছর ২০২২-এর।  পৃথিবীর ও বৃহত্তর মানব জীবনের পথ পরিক্রমায় ৩৬৫ দিন নিশ্চিতভাবে পরমাণুসম ক্ষুদ্র, একটি দেশ বা সমাজের সার্বিক বিবর্তনেও একটি বছর তেমন কিছু নয়, একজন ব্যক্তি মানুষের পুরো জীবন বলয়েও হয়তো একটি বছরের সামগ্রিক গুরুত্ব তেমন একটা বড় নয়, তবু প্রতিটি বছরই তার নিজস্ব তাৎপর্যে ভাস্বর যেমন পুরো পৃথিবীর জন্যে, তেমনি একটি দেশ বা সমাজের জন্য এবং সেই সঙ্গে একজন ব্যক্তি মানুষের জন্যে।
এই যে ১৯৬৯ সাল।  মানুষ প্রথম চাঁদে পা রাখল- ইতিহাস সৃষ্টি হয়ে গেল সারা পৃথিবী আর মানব সভ্যতার জন্যে।  আর কোনো বছর এই অভূতপূর্ব অর্জনের ওপরে দাবী রাখতে পারবে না- ওটা শুধুমাত্র ১৯৬৯-এর।  তেমনি ১৯৮৯- বার্লিন দেয়ালের পতন।  পূর্ব আর পশ্চিম জার্মানি মিলে অখণ্ড জার্মানি হয়ে গেল।  অন্য কোনো বছর চিহ্নিত হবে না এ অভাবিত ঘটনার জন্য- ওটা ১৯৮৯-এর।  তেমনি প্রতিটি ব্যক্তি মানুষের জীবনেও কোনো কোনো বছর হিরন্ময় স্মৃতি হয়ে থাকে- সুখের কারণে অথবা ধূসর পর্দা হয়ে থাকে- ‘পাতার নীচে, ছাতার মতো’ পরম ব্যপ্ত দু:খময় স্মৃতির কারণে।
প্রায়শই বহু মানুষকে বছরের শেষে বলতে শোনা যায়- ‘হায়, আরও একটা বছর ঝরে গেল জীবন থেকে’।  এই উক্তির সঙ্গে বেরিয়ে আসে বুকভাঙ্গা দীর্ঘশ্বাস।  কেউ কেউ আবার এমনও বলেন, ‘মৃত্যুর দিকে আরও এক পা এগুলাম’।  এ সব মানুষের জন্যে চলে যাওয়া বছর একটি ক্ষয়।
শেষ হয়ে এলো ২০২০।  পৃথিবীতে কত বদল হয়েছে এ বছরে, ঘটেছে কত পরিবর্তন নানান দেশে, নানান সমাজে।  এর কারণ হয়তো নানাবিধ- বাইরের পৃথিবীর পরিবর্তন অনেক সময়েই নৈর্ব্যক্তিক দূরের জিনিস বলে মনে হয়, পৃথিবীর বদলগুলো আমাদের ধরা-ছোঁয়ার মধ্যে বাস্তব বিষয় বলে মনে হয়; বাইরের পৃথিবীর ঘটনাগুলো বুদ্ধিবৃত্তি দিয়ে অনুধাবন করতে পারা যায়।
বিশ্বকে আচ্ছন্ন করে ফেললো কোভিডের মহামারি।  দৈহিকভাবে গৃহবন্দী হয়ে গেলো সবাই, পুরো বিশ্ব।  কিন্তু মানসিক দিক দিয়ে একটি নতুন দিগন্ত খুলে গেলো।  ব্যস্ততা বেড়ে গেলো তথ্য প্রযুক্তি ব্যবহার করে সাক্ষাৎকার আর আলোচনা অনুষ্ঠানের, দেশে-বিদেশে।  তথ্য-প্রযুক্তির এই বিস্ফোরণে মহামারি করোনাকালেও থেকে ছিল না বিশ্ব।  বিশেষ করে বাংলাদেশতো অর্থনৈতিকভাবে রেকর্ডের পর রেকর্ড গড়েছে।  তবে ২০২০-এর সবটাই তো আনন্দের আর প্রাপ্তির নয়।  সেখানে বেদনার বা হারানোর পাল্লাটিও তো কম ভারী নয়।  এ বছর হারিয়েছি বেশ ক’জন প্রিয়মানুষ, সতীর্থবন্ধু ও চেনাজন। কোভিডও তো ছিনিয়ে নিয়েছে বহুজনকে।  তাঁদের স্মরণ করছি পরম মমতায়।  মনে পড়ে যায় সেইসব স্বজন-প্রিয়জনদের যাঁরা অনেক আগেই চলে গেছেন আমাদের জীবন থেকে।
২০২১ কে বলতে ইচ্ছে হয়, ‘যা পেয়েছি, তাও থাক, যা পাইনি তাও, যা কখনও চাইনি, তাই মোরে দাও’।  জয়তু: ২০২০ এবং সুস্বাগতম ২০২১। সূত্র- একুশে টিভি

ডিসি/এসআইকে/এমএসএ