আদালতের নির্দেশনা পেলে আল জাজিরার প্রতিবেদন সরিয়ে নেবে ফেসবুকও

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আল জাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্রটি ফেসবুক কর্তৃপক্ষ সরাতে রাজি হয়েছে।  শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এক ওয়েবিনারে এ তথ্য জনিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।
তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা হয়েছে।  ফেসবুক আদালতের নির্দেশনা চেয়েছিল।  আমরা আদালতের নির্দেশনা তাদের দিয়েছি।  ফেসবুক অফিশিয়ালি জানিয়েছে, তারা খুব দ্রতই আল জাজিরার প্রতিবেদনটি সরিয়ে নেবে।
এছাড়া প্রতিবেদনটি ইউটিউব থেকেও সরানোর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে বলেও জানান মোস্তাফা জব্বার।
এর আগে গত ১৭ ফেব্রুয়ারি এক রিটের শুনানি নিয়ে হাইকোর্ট আল জাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্রটি বাংলাদেশের সব ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেন।
ওই দিন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে এ আদেশ দেন।  এর আগে ছয় অ্যামিকাস কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনেন বিচারকেরা।
কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে ওই তথ্যচিত্রটি প্রচার করে।  সেটি বিভ্রান্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে আল জাজিরার সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল কবির ৮ ফেব্রুয়ারি রিটটি করেন।  এতে বিটিআরসির চেয়ারম্যানসহ আটজনকে বিবাদী করা হয়।
গত ১০ ফেব্রুয়ারি আদালত রিটের গ্রহণযোগ্যতাসহ কয়েকটি বিষয়ে মতামত দিতে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে ছয় আইনজীবীর নাম ঘোষণা করেন।
গত সোমবার শুনানির ধার্য তারিখে তারা মতামত তুলে ধরেন।  বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটটি গ্রহণযোগ্য নয় বলে হাইকোর্টের একই বেঞ্চে মত দেন পাঁচ অ্যামিকাস কিউরি।  তারা হলেন- এজে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক।  এদিন অপর অ্যামিকাস কিউরি আবদুল মতিন খসরু বলেন, রিট আবেদনকারী ব্যক্তিগত ও জাতীয়ভাবে সংক্ষুব্ধ।  আদালত ওই তথ্যচিত্র অপসারণের নির্দেশনা দিতে পারেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) আল জাজিরায় প্রচারিত ওই তথ্যচিত্রটির প্রতিবাদ জানিয়েছে।

ডিসি/এসআইকে/এমএসএ