বেলজিয়াম ও লুক্সেমবার্গে ২০৩২ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা চাইলেন প্রধানমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বেলজিয়াম ও লুক্সেমবার্গে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশ সুবিধা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ইবিএ (অস্ত্র ছাড়া সবকিছু) পরিকল্পনার আওতায় ২০৩২ সাল পর্যন্ত দেশ দু’টির বাজারে এ সুবিধা চেয়েছেন তিনি।
বাসস জানায়, বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “উত্তরণকে শাস্তি নয় বরং পুরস্কার হিসেবে দেখে ২০২৯ সালের বদলে ২০৩২ সাল পর্যন্ত ইবিএ সুবিধা অব্যাহত রাখুন।”
মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। আর ব্রাসেলসে শেখ হাসিনার আবাসস্থলে তার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেল।
বৈঠকে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে এবং কোভিড-১৯ মহামারী ও যুদ্ধের জন্য সমস্যায় রয়েছে।
“সুতরাং আমরা চাই আপনাদের দু’টি দেশই ২০২৯ থেকে আরও তিন বছরের জন্য ইবিএ সুবিধা অব্যাহত রাখুন, কারণ ইউরোপীয় ইউনিয়নের এই সুবিধা আমাদের উন্নয়নের জন্য সহায়ক হবে।”
প্রধানমন্ত্রী বেলজিয়ামকে বাংলাদেশে বিশেষ করে ওষুধ, নবায়নযোগ্য জ্বালানি ও জাহাজ নির্মাণে বৃহত্তর বিনিয়োগ করার অনুরোধ জানিয়েছেন।
তিনি বলেন, “আমরা এখন জাহাজ তৈরি করছি, আপনি আমাদের কাছ থেকে উচ্চমানের জাহাজ তৈরি করিয়ে নিতে পারেন।”
উভয় প্রধানমন্ত্রী ওষুধ খাতে একটি অংশীদারিত্ব চুক্তি করতে সম্মত হয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে ১১৭টি দেশে ওষুধ রপ্তানি করছে। দক্ষতা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের ব্যাংকিং খাতকে আরও সুগঠিত করতে লুক্সেমবার্গের সহায়তা চেয়েছেন শেখ হাসিনা।
মোমেন বলেন, বৈঠকে বেলজিয়াম ও লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।
তিনি বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য ও ব্যবসা বাড়াতে শিগগির বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে একটি এয়ার সার্ভিস চুক্তি হবে।
এছাড়া বৈঠকে তথ্যপ্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ