মুখের কালচে দাগ, ব্রণ দূর করুন ফলের খোসায়

লাইফস্টাইল ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
প্রাকৃতিক বিভিন্ন উপাদান ব্যবহার না করে অনেকেই রূপচর্চায় কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এর ফলেই ত্বকে সৃষ্টি হয় কালচে ছোপ, ব্রণের দাগসহ নানা সমস্যা। এসব সমস্যার সমাধান করতে গিয়েও আবার পড়তে হয় বিপাকে।
এজন্য ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে হবে। আমরা ফল খেয়ে খোসা ফেলে দেই। এসব খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা।
চলুন তবে জেনে নেয়া যাক, ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করবেন-
>> কমলালেবুর খোসা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। উজ্জ্বল ত্বক পেতে এটি ফেস প্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন।
>> কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।
>> কলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।
>> আপেলের খোসা যদিও অনেক পাতলা হয়ে থাকে; তবে এতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট। আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন।
>> পাকা পেঁপে ব্লেন্ড করে অনেকেই মুখে ব্যবহার করে থাকেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন মুখে।

ডিসি/এসআইকে/এমএনইউ