জিপিএ-৫ এ ঢাকা, পাসের হারে রাজশাহী শীর্ষে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় টানা অষ্টমবার পাসের হারে শীর্ষস্থান ধরে রেখেছে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা; অন্যদিকে জিপিএ-৫ পাওয়ার সংখ্যায় এবারও শীর্ষে অবস্থান করছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।  শিক্ষামন্ত্রী দীপু মনি আজ রবিবার (৩১ মে) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এবারের মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।  এ পরীক্ষায় এবার ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।
২০১৯ সালে রাজশাহী বোর্ডে ৯১ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।  ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৬ সালে ৯৫ শতাংশ, ২০১৫ সালে ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৪ সালে ৯৪ দশমিক ৩৪ শতাংশ এবং ২০১৩ সালে ৯৪ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে এ বোর্ড থেকে, যা সব বোর্ডের মধ্যে ছিল সেরা ফল।
এবার রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।  সব থেকে কম পাস সিলেট বোর্ডে, ৭৮ দশমিক ৭৯ শতাংশ।

এক নজরে এসএসসির ফলাফল

বোর্ড

পাশের হার (%)

জিপিএ-৫

পাসের হার (%) পাসের হার (%)

২০২০

২০১৯

২০১৮

ঢাকা

৮২.৩৪

৩৬,০৪৭

৭৯.৬২

৮১.৪৮

রাজশাহী

৯০.৩৭

২৬,১৬৭

৯১.৬৪

৮৬.০৭

কুমিল্লা

৮৫.২২

১০,২৪৫

৮৭.১৬

৮০.৪০

যশোর

৮৭.৩১

১৩,৭৬৪

৯০.৮৮

৭৬.৬৪

চট্টগ্রাম

৮৪.৭৫

৯,০০৮

৭৮.১১

৭৫.৫০

বরিশাল

৭৯.৭০

৪,৪৮৩

৭৭.৪১

৭৭.৭১

সিলেট

৭৮.৭৯

৪,২৬৩

৭০.৮৩

৭০.৪২

দিনাজপুর

৮২.৭৩

১২,০৮৬

৮৪.১০

৭৭.৬২

ময়মনসিংহ

৮০.১৩

৭,৪৩৪

মাদ্রাসা

৮২.৮১

৭,৫৬১

৮৩.০৩

৭০.৮৯

কারিগরি

৭২.৭০

৪,৮৮৫

৭২.২৪

৭১.৯৬

মোট

৮২.৮৭

১,৩৫,৮৯৮

৮২.২০

৭৭.৭৭

অন্যদিকে জিপিএ- ৫ প্রাপ্তের দিক থেকে এবারও ঢাকা বোর্ড শীর্ষস্থান ধরে রেখেছে।  বোর্ডের ৩৬ হাজার ৪৭ জন শিক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছে।  ২০০১ সালে মাধ্যমিকে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকেই এই স্থানটি ধরে রেখেছে ঢাকার শিক্ষার্থীরা।

ডিসি/এসআইকে/এমএসএ