ডিসেম্বরে শতভাগ বিদ্যুৎ নিশ্চিতের আশা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মইন উদ্দিন বলেছেন, দেশে এখন বিদ্যুতের গ্রাহক প্রায় ৩ কোটি ৮২ লাখ।  ফলে দেশের প্রায় সব মানুষই বিদ্যুতের আওতায় চলে এসেছে।  তবে চরাঞ্চলের কিছু গ্রাম বিদ্যুতের বাইরে রয়েছে। সেসব চরে গোটা বছর কিছু মানুষ থাকে, কেউ কিছু দিন থাকে।  আশা করা যাচ্ছে, আগামি ডিসেম্বরের মধ্যে তারা বিদ্যুতের আওতায় চলে আসবে।  ফলে মুজিববর্ষেই দেশের সব মানুষ বিদ্যুতের আওতায় চলে আসবে।
মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিডার প্রধান কার্যালয়ে একটি সমঝোতা স্মারক অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন বিআরইবি চেয়ারম্যান।
তিনি বলেন, ‘২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়টা ছিল মূলত ফাউন্ডেশন স্টেজ (ধাপ)।  পরবর্তী সময়ে আমরা দ্রুততার সাথে বিদ্যুৎ দিতে পারলাম।  ২০০৯ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতা গ্রহণ করে বিদ্যুৎ গ্রাহক ছিল ১ কোটি ৮ লাখ।  আজকে সেখানে প্রায় ৩ কোটি ৮২ লাখ।  তার মধ্যে আরইবির একাই প্রায় ৩ কোটি।  এর মধ্যে ৯২ লাখ হচ্ছে শিল্প গ্রাহক।  ছোটখাটো শিল্প গ্রাহক হওয়ার কারণে ওয়ার্ড থেকে শুরু করে সব পর্যায়ে আমাদের শিল্প গ্রাহক আছে’।
মইন উদ্দিন বলেন, ‘মানুষ আমাদের কাছে আসবে তারপরে বিদ্যুৎ দেব, ওইটা না করে আমরা গেলাম মানুষের ঘরে।  গিয়ে আমরা দেখলাম যে, প্রতি মাসে ৩ থেকে ৪ লাখ নতুন বিদ্যুৎ সংযোগ দিতে পেরেছি।  যে কারণে আগস্ট মাসে ৫ লাখ মানুষকে বিদ্যুৎ দিয়ে ৪৬১টা উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করে ফেললাম।  আমাদের আরও লক্ষ্য ৩ কোটি গ্রাহক, সবমিলিয়ে বাংলাদেশে প্রায় ৮২ লাখ গ্রাহক’।

ডিসি/এসআইকে/এমএসএ