শেখ হাসিনা-মোদি বৈঠক ডিসেম্বরে

ফাইল ফটো।

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আগামি ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  করোনা পরিস্থিতির বিদ্যমান বাস্তবতায় বৈঠকটি ভার্চুয়ালী হবে বলে জানা গেছে।  তবে পরিবেশ স্বাভাবিক হলে মুখোমুখিও বৈঠকটি হতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
তবে এটি ঢাকায় না দিল্লিতে হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।
আসন্ন বৈঠক বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।  সোমবার (২৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রী। ড. মোমেন জানান, ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে বসবেন।  করোনা পরিস্থিতির উন্নতি হলে তারা সরাসরি বৈঠকে বসবেন, আর না হলে দুই প্রধানমন্ত্রী ভার্চুয়ালি বৈঠক করবেন।
সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড. মোমেন বলেন, মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে।  বৈঠকে সীমান্ত হত্যা, রোহিঙ্গা সঙ্কট, এয়ার বাবল চুক্তি, ৭-৮টি অভিন্ন নদীর পানিবন্টন নিয়ে আলোচনা হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের বৈঠকে সময় খুব কম।  মাত্র এক ঘণ্টা আলোচনা হবে।  তাই সব বিষয়ে আলোচনা করা খুব কঠিন হবে।  এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, সীমান্ত হত্যা নিয়ে ইতোমধ্যেই আলোচনা হয়েছে, বিজিবি-বিএসএফ ওয়াদা করেছে এ বিষয়ে, আমরা চাই না সীমান্তে কোনো হত্যাকাণ্ড ঘটুক।  সেখানে কোনো কিছু ঘটলে যৌথভাবে মনিটরিং করতে আমরা একমত হয়েছি।
তিনি জানান, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খুব ভালো আলোচনা হয়েছে।  তারা ইকামা ও ভিসার মেয়াদ বাড়াবেন।  একই সঙ্গে বিমানের ফ্লাইট বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।  আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।

ডিসি/এসআইকে/এমএসএ