‘ফুটপাত থেকে হকার সরানোর বিষয়ে নীতিমালা হচ্ছে’

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ফুটপাত থেকে হকারদের সরিয়ে নেয়ার বিষয়ে নীতিমালা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।  রবিবার (৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ে এ তথ্য জানান তিনি।  মন্ত্রী বলেন, হকার ও পথচারী কেউ ক্ষতিগ্রস্ত না হন সেটাই করা হবে।  কারণ হকার ও পথচারী উভয়েই বাংলাদেশের জনগণ।
হকারদের বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালার বিষয়ে মন্ত্রী বলেন, এখানে যেসব সীমাবদ্ধতা আছে এবং যে ধরনের সুযোগ আছে, সেগুলো বিবেচনায় রেখে এরইমধ্যে আমরা কাজ শুরু করেছি এবং পেপার ওয়ার্ক করছি।  আশা করি, এ সমস্যাটি সমাধান করতে পারব।
তিনি বলেন, আমার গ্রাম আমার শহরকে পাইলট প্রজেক্ট করার জন্য টেকনিক্যাল প্রকল্প হাতে নেয়া হয়েছে।  বাংলাদেশকে উন্নত দেশ করতে হলে হাজার হাজার উপকরণ অ্যাড্রেস করতে হবে।  তার মধ্যে গ্রামীণ অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়নিষ্কাশন, ওয়েস্ট ম্যানেজমেন্ট।  ওয়েস্ট থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে একটি নির্দেশনা অনুমোদন নিয়েছি।
এরইমধ্যে এ কাজ শুরু করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনেরটি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন এবং প্রাইস নেগোসিয়েশন হয়েছে।  এছাড়া দক্ষিণ সিটি ও গাজীপুরেও হচ্ছে।  এরপর নারায়ণগঞ্জেও হচ্ছে।  সারাদেশেই ওয়েস্ট ম্যানেজমেন্ট হবে।

ডিসি/এসআইকে/এমএসএ