বিএসটিআইকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : রাষ্ট্রপতি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পণ্যের মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণের আস্থা পূরণে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) আরো দক্ষ, জবাবদিহিমূলক ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
রাষ্ট্রপতি ‘বিশ্ব মান দিবস’ উপলক্ষে এক বাণীতে এ কথা বলেন।  আন্তর্জাতিক মান সংস্থাসমূহ এবারের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘পৃথিবী সুরক্ষায় মান’।
বিএসটিআই -এর উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১৪ অক্টোবর ‘বিশ্ব মান দিবস’ পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।
রাষ্ট্রপতি বলেন, সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী শিল্পক্ষেত্রে ব্যাপক প্রসার ও উন্নতি ঘটছে।  এতে পরিবেশ ও জনজীবনের উপরেও নেতিবাচক প্রভাব বাড়ছে।  যথাযথ কর্মপরিকল্পনা ও আন্তর্জাতিক মান নিশ্চিতকরণের মাধ্যমে এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব।  তিনি বলেন, দেশে শিল্পায়নের ক্ষেত্রে মানসম্মত পণ্য উৎপাদন ও সেবা প্রদান নিশ্চিতের পাশাপাশি শিল্পায়ন ও দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে।  ফলশ্রুতিতে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।  বিশ্ব পরিমণ্ডলে সবার সুরক্ষার জন্য আন্তর্জাতিক মান হচ্ছে একটি অন্যতম হাতিয়ার।
এ সময় বিশ্ব মান দিবসের তাৎপর্যকে বিবেচনায় নিয়ে দেশীয় শিল্পোদ্যোক্তারা আন্তর্জাতিক মান অনুসরণ ও বাস্তবায়নে অধিকতর মনযোগী হবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।
মো. আবদুল হামিদ বলেন, বিভিন্ন দেশের মধ্যে বিশেষায়িত অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি মান উন্নয়ন ও প্রয়োগে শিল্প উদ্যোক্তা, বিক্রেতা ও ভোক্তা সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে বিশ্ব মান দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  পণ্য উৎপাদন, বিপণন ও সেবা প্রদানসহ সব ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ অপরিহার্য।  পণ্য ও সেবার মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণকে কাঙ্খিত সেবা প্রদানে জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই-এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
বাণীতে রাষ্ট্রপতি আশা করেন জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই পণ্যের মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণের আস্থা অর্জনে সক্ষম হবে।-বাসস

ডিসি/এসআইকে/এমএসএ