গণমাধ্যমকে তথ্যমন্ত্রী- ভালো কাজের প্রশংসাও করুন

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সমালোচনার পাশাপাশি সরকারের ভালো কাজের প্রশংসাও গণমাধ্যম করবে, সেই প্রত্যাশার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।
বৃহস্পতিবার (০৫ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধুর উপর লেখা প্রদর্শনীর সমাপনী ও ডিআরইউ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রাখা বক্তব্যে তিনি এ প্রত্যাশার কথা জানান।
সরকার সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি লালন করছে মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, ‘তবে যদি শুধুই সমালোচনা হয়, ভালো কাজের প্রশংসা না হয়, তাহলে যারা ভালো কাজ করে, তারা উৎসাহ হারিয়ে ফেলবে।  সেজন্য সমালোচনার পাশাপাশি ভালো কাজের প্রশংসাও প্রয়োজন’।
স্বাধিকার আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রাম ও পরবর্তীতে দেশ গঠনে সাংবাদিকদের ভূমিকাও স্মরণ করে তিনি বলেন, আজকের প্রেক্ষাপটে নতুন প্রজন্মের মনন তৈরি, সমাজে তৃতীয় নয়ন খুলে দেওয়া, সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরা, দায়িত্ববানদেরকে আরও দায়িত্ববান করা, সঠিকভাবে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে সাংবাদিকরা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
প্রধানমন্ত্রী একারণে মহামারিকালে সাংবাদিকদের সহায়তার জন্য বিশেষ তহবিল গঠন করেন বলে জানান হাছান মাহমুদ।  তিনি বলেন, সেই তহবিল থেকে আমরা সহায়তা করে যাচ্ছি, যেটি ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা কোনো দেশেই করা হয়নি।
তথ্যমন্ত্রী রিপোর্টার্স ইউনিটির ২৫ বছর পূর্তির অনুষ্ঠানমালা সুন্দর ও সফলভাবে সম্পাদন, বিশেষ করে বঙ্গবন্ধুর উপর লেখার জন্য সম্মাননা প্রদানের আয়োজনের জন্য সংগঠনটিকে ধন্যবাদ জানান।  অনুষ্ঠানে আলোচনার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, গণমাধ্যমকর্মী আইন এবং সম্প্রচার আইনের খসড়া দুটি অনেকদিন আগে আইন মন্ত্রণালয়ে দেওয়া হয়েছিল।  গণমাধ্যমকর্মী আইনের খসড়াটি আইন মন্ত্রণালয় থেকে ভেটিং করে আন্তঃমন্ত্রণালয় সভার মাধ্যমে চূড়ান্ত করার পরামর্শসহ আমাদের কাছে পাঠানো হয়েছে।  আমরা কাজ শুরু করেছি।
গণমাধ্যমকর্মী আইন পাস হলে সব সাংবাদিকের আইনি সুরক্ষা নিশ্চিত হবে বলে আশ্বস্ত করেন তিনি।  মন্ত্রী অনুসন্ধানী প্রতিবেদনের উপর গুরুত্ব দিয়ে বলেন, এ ধরনের রিপোর্টের জন্য বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটকে পুরস্কারের ব্যবস্থা করতে এবং পিআইবির নিজস্ব বাজেটের মাধ্যমে আরও বেশি সংখ্যক সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে বলা হয়েছে।
ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীর সঞ্চালনায় এই অনুষ্ঠানে বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।  প্রধান অতিথি তথ্যমন্ত্রীর পক্ষে বিশেষ অতিথি মঞ্জুরুল আহসান বুলবুল ১৫ জন সাংবাদিকের হাতে ডিআরইউ সম্মাননা তুলে দেন। সম্মাননাপ্রাপ্তদের পক্ষে বক্তব্য রাখেন দৈনিক বর্তমানের চিফ রিপোর্টার মোতাহার হোসেন।

ডিসি/এসআইকে/এমএসএ