উৎসবমুখর পরিবেশে চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে চলছে ভোটগ্রহণ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
উৎসবমুখর পরিবেশে চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচন চলছে।  এ ধাপে ৫৫টি পৌরসভায় ভোট হচ্ছে। রবিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত।  এই ধাপে প্রায় অর্ধেক পৌরসভায় ব্যালট পেপারে এবং অর্ধেক পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে।
ময়মনসিংহ
উৎসবমুখর পরিবেশে ময়মনসিংহের ফুলপুর ও ত্রিশাল পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে।  প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।  বিশেষ করে নারী ভোটারের সংখ্যা ছিল সবচেয়ে বেশি।  দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোটারদের ভোট দিতে দেখা গেছে।
ত্রিশাল পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।  ফুলপুরে মেয়র পদে ৪ জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।
জেলা রিটার্নিং অফিসার দেওয়ান সারওয়ার জাহান জানান,  সকাল থেকেই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।  কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর আছে।
নরসিংদী
নরসিংদী সদর ও মাধবদী পৌরসভায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।  নরসিংদী পৌরসভায় ব্যালট এবং মাধবদী পৌরসভায় ভোটগ্রহণ চলছে ইভিএম পদ্ধতিতে।  নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
দু’টি পৌরসভার মধ্যে নরসিংদী পৌরসভার ৪০টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।  একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৬ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৬টি টিমসহ পুলিশ এবং আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন।  এখানে মেয়র পদে ৪ জন, সাধারণ ওয়ার্ডের কাউন্সির পদে ৪৩ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এছাড়া মাধবদী পৌরসভার ১৫টি কেন্দ্রে চলছে ইভিএম এ ভোটগ্রহণ।  এ পৌরসভায় ও মেয়র পদে ৪ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সির পদে ৩৪ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পতে১১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
রাঙামাটি
রাঙামাটিতে এবারই প্রথম ইভিএময়ে ভোট দিচ্ছেন ভোটাররা।  এখনও পর্যন্ত কোথাও অপ্রতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।
ভোটকে কেন্দ্র করে শহরের প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও আনসার সদস্য মোতায়ন করা হয়েছে।  এছাড়াও শহরের বিভিন্ন মোড়ে পুলিশ ও মোবাইল কোর্টের তৎপরতা দেখা গেছে।  স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়ন করা হয়েছে বিজিবি ও র‌্যাব।
রাঙামাটির পৌরসভা নির্বাচনের রিটানিং কর্মকর্তা শফিকুর রহমান জানান,  ৩১টি কেন্দ্রের মধ্যে ২৬ কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনায় রাখা হয়েছে এবং ১২ টি মোবাইল কোর্ট মাঠে কাজ করছে।
ভোট দিয়ে দিদারুল আলম জানান,  ইভিএম প্রথম ভোট দিয়েছেন।  সুন্দরভাবে ভোট দিতে পেরেছেন।  ভোট কেন্দ্রে এখনও শান্তিপূর্ণ পরিবেশ বজায় আছে এটি যেন শেষ পর্যন্ত থাকে।
শান্তনা চাকমা বলেন, ইভিএম-এর মাধ্যমে এখানে জাল জালিয়াতি কম হবে। তাই ভোট দিতে এসেছি।
যশোর
যশোরের বাঘারপাড়া পৌরসভায় ভোট চলছে।  সকাল থেকে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।  ভিশন রেসিডেনশিয়াল মডেল হাইস্কুল কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার আলী আকবর বলেন, এই ওয়ার্ডে মোট ৯৪৬ ভোটার।  সকাল ৭টা থেকেই ভোটাররা কেন্দ্রে এসেছেন।  ভোটাররা কোনোরকম বাধাছাড়াই নির্বিঘ্নে ভোট দিচ্ছেন।
প্রসঙ্গত, বাঘারপাড়া পৌরসভায় ৯টি কেন্দ্রে মোট ৭ হাজার ৪৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
চট্টগ্রাম
চতুর্থ ধাপে চট্টগ্রামের তিন পৌরসভায় উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে।  দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছে ভোটাররা।  অধিকাংশ ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।
চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান জানিয়েছেন, চট্টগ্রামের পটিয়া, চন্দানাইশ ও সাতকানিয়া পৌরসভায় ভোটগ্রহণ চলছে। এবার পৌরসভা নির্বাচনে পটিয়ার সবকটি কেন্দ্রে ইভিএমে এবং চন্দনাইশ ও সাতকানিয়া পৌরসভায় ব্যালটের মাধ্যমে চলছে ভোটগ্রহণ।
তিনি আরও বলেন, তিন পৌরসভায় মেয়র পদে রয়েছেন ৯ জন।  এরমধ্যে সাতকানিয়ায় আওয়ামী লীগ প্রার্থী জোবায়ের একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।  চন্দনাইশ ও পটিয়ায় চার জন করে প্রার্থী রয়েছেন।
জয়পুরহাট
জয়পুরহাটের কালাই ও আক্কেলপুর পৌরসভার নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।  কালাই ও আক্কেলপুর পৌর এলাকার মোট ১৮টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।
কালাই পৌরসভায় ব্যালট পেপারে এবং আক্কেলপুর পৌরসভায় প্রথম ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ চলছে।
উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে শুরু হওয়া কেন্দ্রগুলোতে সকাল থেকেই ভোটার উপস্থিতি চোখে পড়ার মতো।
আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশপাশি নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রতিটি কেন্দ্রে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অস্ত্রসহ ৫ জন পুলিশ ও ৯ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।  নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরাও মাঠে কাজ করছে বলে জানিয়েছেন জয়পুরহাট জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম। নির্বাচনে এখন পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
পটুয়াখালী
শীত ও কুয়াশা উপেক্ষা করে উৎসব মুখর পরিবেশে পটুয়াখালীর কলাপাড়া পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।  সকাল থেকেই প্রতিটা কেন্দ্রে ভোটারদের সরব উপস্থিতি দেখা গেছে।  এখন পর্যন্ত কোনও কেন্দ্রে অপ্রীতিকর খবর পাওয়া যায়নি।  যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১০ জন পুলিশ সদস্য ও ৯ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।  এছাড়া ২ প্লাটুন বিজিবি, ৬ টি মোবাইল টিম ও ৪ টি র‌্যাবের টিম মোতায়েন রয়েছে।
আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আলাউদ্দিন বলেন, ‘আমি ইতিমধ্যে চারটি সেন্টার ঘুরে দেখেছি।  জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  জনগণ নিজের পছন্দ মতো প্রার্থীকে ভোট দিতে পেরেছে’।
অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মাহফুজুর রহমান বলেন, ‘আমরা যারা আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত আছি ভোটারদের সার্বিক নিরাপত্তার জন্য কাজ করে যাচ্ছি।  আমি অনেক কেন্দ্রে ঘুরে দেখেছি ভোটারদের আসা-যাওয়ার পথে কোনও বাধা নেই।  তারা শান্তিপূর্ণভাবে ভোট দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন।’
লালমনিরহাট
লালমনিরহাট পৌরসভার নির্বাচনে এবার প্রথমবারের মতো ইভিএম মেশিনে ভোট দিচ্ছেন পৌরবাসী।  নতুন এই অভিজ্ঞতায় ভোটারদের অনেকেই খুশি হলেও কেউ কেউ খুশি নয়।  জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুর হাসান বলেন, কিছু কিছু মানুষের অভিজ্ঞতা না থাকায় এ ধরনের কথা বলেছেন।  তাদের অভিজ্ঞতা ও অভ্যাস গড়ে উঠলে দেখবেন সব ঠিকঠাক হয়ে যাবে।  এখন পর্যন্ত কোথাও কোনো সমস্যার কথা শোনা যায়নি।
পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডে ভোট দিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী ও বিএনপি নেতা মোশাররফ হোসেন রানা।  আর নৌকার প্রার্থী মোফাজ্জল হোসেন ৩ নম্বর ওয়ার্ডে ভোট দেন।  আর হাতপাখার প্রার্থী আমিনুল ইসলাম ভোট দেন ৮ নম্বর ওয়ার্ডে।
পৌরসভার নির্বাচনে উপলক্ষে ১৮ ভোট কেন্দ্রের জন্য ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।  একটি করে ভ্রাম্যমাণ আদালত রয়েছে।  র‍্যাব, বিজিবি, পুলিশের একাধিক মোবাইল টিম রয়েছে।  প্রত্যেক ভোট কেন্দ্র নিরাপত্তার চাদরে মোড়ানো হয়েছে।  কোথাও কোথাও ভোট কেন্দ্রে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে সরকারি দলের নেতাকর্মীর বিরুদ্ধে।  তবে লিখিত কোনও অভিযোগ নেই।
ভোট দিয়ে হাজেরা খাতুন বলেন, ইভিএম মেশিনের বোতাম চেপে ভোট দিলাম।  কোনও সমস্যা হয়নি।  একই কথা বলেন নতুন ভোটার ইতি আকতার।
লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা বলেন, ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তাকে আইনের আওতায় নেওয়া হবে।  এখন পর্যন্ত কোন অপ্রীতিকর খবর পাওয়া যায়নি।
লালমনিরহাট পৌরসভা নির্বাচনে ৯টি ওয়ার্ডে ১৮টি কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহণ চলছে।  পাটগ্রাম পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্রে ব্যালট পেপারে ভোট গ্রহণ চলছে।
ব্রাহ্মণবাড়িয়া
চতুর্থ ধাপে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ বিরাজ করছে।
ভোট গ্রহণের শুরুতে আখাউড়া রেলওয়ে উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটারদের উপচে পড়া ভিড়।  বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল বেশি।
ভোটাররা জানান, কেন্দ্রের পরিবেশ ভালো।  শান্তিপূর্ণভাবে পছন্দের প্রার্থীকেই ভোট দিয়েছেন তারা।
আখাউড়া রেলওয়ে উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুল লতিফ জানান,  এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২৩৪৫ জন।  আখাউড়া পৌরসভায় প্রথম বারের মতো ইভিএম এর মাধ্যমে ভোট হচ্ছে।  তাই ভোটারদের মাঝে ভিন্ন মাত্রার আগ্রহ সৃষ্টি হয়েছে।

ডিসি/এসআইকে/এমএস