টিকা নেওয়ার পর সংক্রমিত হওয়া স্বাভাবিক ঘটনা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সহযোগী অধ্যাপক ডা. নাসির উদ্দিন করোনাভাইরাসের টিকা নেন গত ৭ ফেব্রুয়ারি। ১৪ ফেব্রুয়ারি তার করোনা শনাক্ত হয়।  পরদিন থেকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন তিনি।  তবে আগের চেয়ে অনেক ভালো আছেন বলে জানান তিনি।
টিকা নেওয়া সবাই শতভাগ সুরক্ষা পাবে কী না এ প্রশ্ন ছিল আগেই। টিকা নেওয়ার পরও কেউ কেউ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, টিকা নেওয়ার পর সংক্রমিত হওয়া স্বাভাবিক ঘটনা।  তবে টিকা নিলে জটিলতা দেখা দেবে না।  মৃত্যুঝুঁকিও অনেক কমে যাবে।
প্রথম ডোজতো বটেই, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পরও করোনায় সংক্রমিত হতে পারেন অনেকে।  এমনটা বললেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান।
তিনি বলেন, প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর্যন্ত কোনও প্রটেকশনই (নিরাপত্তা) দেবে না টিকা।  এরপর ৬০ থেকে ৭০ শতাংশ সুরক্ষা দেবে।  দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ অথবা ১৫ দিন পর আরও সুরক্ষা পাওয়া যাবে।  তবে এমনটা যে সবার ক্ষেত্রেই হবে তা-ও নয়।
ডা. জাহিদুর রহমান বলেন, এ টিকার যে কার্যকারিতা, তাতে বলা আছে ১০০ জনের মধ্যে ৬০ জনে এটা কার্যকর হবে।  বাকি ৪০ জনের সুরক্ষা না পাওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।  সেজন্যই বলা হচ্ছে টিকা নিলেও মাস্ক পরা, হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।
‘তবে টিকা নেওয়ার পর করোনাতে সংক্রমিত হলেও সেটা মারাত্মক পর্যায়ে যাবে না।  শরীরকেও খুব একটা ক্ষতিগ্রস্ত করতে দেবে না টিকা’, যোগ করেন ডা. জাহিদুর।
টিকা নেওয়ার পরও করোনাতে কেউ সংক্রমিত হতে পারেন কীনা প্রশ্নে ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট ড. জুলিয়ান ট্যাং বিবিসিকে জানিয়েছেন, আপনি যে ধরনের ভ্যাকসিনই নেন না কেন, বেশিরভাগ ক্ষেত্রে প্রথম ডোজ নেওয়ার দুই থেকে তিন সপ্তাহ পর সেটি কাজ করতে শুরু করে।  টিকা নেওয়ার পর দিন বা এক সপ্তাহ পর যদি ভাইরাস আপনার দেহে ঢোকে, তাহলেও সংক্রমণের ঝুঁকিতে পড়বেন।
করোনাভাইরাসের ইনকিউবিশন পিরিয়ড বা সুপ্তিকাল ১৫ দিন।  এই সময়ে যদি কেউ আক্রান্ত হয়ে আবার টিকাও নেয়, তারপরও ভাইরাস তার কাজ চালিয়ে যাবে। এমনটা জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক প্রধান ও কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।
‘প্রথম ডোজের তিন সপ্তাহ পর কিছু অ্যান্টিবডি শনাক্ত করতে পারি’ মন্তব্য করে অধ্যাপক নজরু্ল ইসলাম বলেন, সেজন্য দ্বিতীয় ডোজের দরকার হয়।  তবে টিকা নেওয়া রোগীর অবস্থা কখনই মারাত্মক হবে না। শরীরের ক্ষতি কম হবে।
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর বলেন, টিকা নেওয়ার সময় যদি কেউ করোনাভাইরাসে আগে থেকেই আক্রান্ত হয়ে ইনকিউবেশন পিরিয়ডে থাকেন, তবে তিনিও সংক্রমিত হতে পারেন। ইনকিউবেশিন পিরিয়ড দুই থেকে ২১ দিনও হতে পারে।  আবার প্রথম ডোজ দেওয়ার পরে ১৪-২১ দিন পর শরীরে এই ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়।  এটি তৈরি হলেও করোনার সংক্রমণ হতে পারে। তবে সেটা মৃদু সংক্রমণ হবে।
‘আমেরিকাতে বহু মানুষ টিকা দেওয়ার পর আবার আক্রান্ত হয়েছেন।  পুরো পৃথিবীতেই এ ঘটনা ঘটছে’।  জানালেন ডা. আলমগীর।
উল্লেখ্য, শনিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশে টিকা নিয়েছেন ২৯ লাখ ৮৪ হাজার ৭৭৩ জন।  এদের মধ্যে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে ৭১১ জনের।  মোট টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ১৯ লাখ ৩৭ হাজার ২৬ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৭৪৭ জন।

ডিসি/এসআইকে/এমএস