সাংবাদিক নিয়োগে মানদণ্ড নির্ধারণ জরুরি : তথ্যমন্ত্রী

ফাইল ছবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সাংবাদিক হতে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের বিষয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ তাগিদ দিয়েছেন।  তিনি বলেন, ‘অনেকে সাংবাদিক না হয়েও সাংবাদিক হিসেবে পরিচয় দেন।  সাংবাদিক হওয়ার জন্য কোনো প্যারামিটার নির্ধারণ করা নেই’।
সোমবার (৩ জানুয়ারি) প্রেস কাউন্সিলের নবনির্বাচিত সদস্যদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।  তিনি বলেন, ‘আমি প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে অনুরোধ করেছি, এজন্য কিছু প্যারামিটার ঠিক করে দেওয়া যায় কিনা।  তারা বিষয়টি নিয়ে এরইমধ্যে চিন্তাভাবনা শুরু করেছেন।  এ নিয়ে সুপারিশমালা তারা প্রণয়ন করতে পারবেন বলে আশা করি’।
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘প্রেস কাউন্সিলকে শক্তিশালী করতে আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হচ্ছে।  প্রেস কাউন্সিলের বিদ্যমান আইনে ক্ষমতা অত্যন্ত সীমিত।  একইসঙ্গে জরিমানা করার ক্ষমতাও নেই।  ক্ষমতা বৃদ্ধি করে প্রেস কাউন্সিলকে আরও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছি’।
তিনি জানান, মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য আমরা মন্ত্রিপরিষদ বিভাগে এটি পাঠিয়েছি।  যাচাই-বাছাই করে মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।  এরপর এটি পার্লামেন্টে যাবে, সেখান থেকে কমিটিতে যাবে এবং পরে আইনে রূপান্তরিত হবে।  তাহলে প্রেস কাউন্সিল আরও শক্তিশালী হবে।
নতুন বছরের প্রথম অধিবেশনেই গণমাধ্যমকর্মী আইন সংসদে উত্থাপন করা হবে বলেও জানান হাছান মাহমুদ। তিনি বলেন, ‘গণমাধ্যমকর্মী আইন এরইমধ্যে ভেটিং করে আইনমন্ত্রী সই করেছেন।  পরে এটি রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছি।  তিনি অনুমোদন দিলে এটি আমরা পার্লামেন্টে উপস্থাপন করবো।’

ডিসি/এসআইকে/এমএসএ